• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১১, ২০১৯, ১২:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১১, ২০১৯, ১২:৩৭ পিএম

‘জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশ’

‘জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশ’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা-সংগৃহীত

● পূর্বপ্রস্তুতি থাকায় ঝড়ে তেমন ক্ষয়-ক্ষতি হয় নি

● রোহিঙ্গা সঙ্কট আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি

● বর্তমান শতক হবে ‘এশিয়ার শতক’

কোনও ভূমিকা না থাকলেও জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশ। দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন যথেষ্ট সচেতন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১১ নভেম্বর) ঢাকা গ্লোবাল ডায়ালগের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশ। তবে দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন যথেষ্ট সচেতন।

প্রধানমন্ত্রী বলেন, আপনারা দেখেছেন দু’দিন আগেও আমাদের বিশাল ঝড় আক্রমণ করতে এসেছিলো। তবে আমরা এখন দুর্যোগ মোকাবেলা করতে যথেষ্ট সক্ষম। আমাদের পূর্বপ্রস্তুতি থাকায় এই ঝড়ে তেমন ক্ষয়-ক্ষতি হয় নি।

রোহিঙ্গা সঙ্কটকে আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মিয়ানমারের ১১ লাখ রোহিঙ্গা বর্তমানে বাংলাদেশে অবস্থান করছে। এটা শুধু বাংলাদেশের জন্যই নয় এ অঞ্চলের জন্যও হুমকি। এ বিষয়ে আমি বিশ্ব সম্প্রদায়ের নেতাদের দৃষ্টি আকর্ষণ করছি যাতে করে অতি দ্রুত এ সমস্যার সমাধান করা যায়।

তিনি বলেন, ভারতের সাথে আমাদের সীমান্ত নিয়ে সমস্যা রয়েছে। কিন্তু প্রতিবেশী থাকলে সমস্যা থাকবেই আলোচনার মাধ্যমে সেটা সমাধান করতে হবে।

শেখ হাসিনা বলেন, ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ দক্ষিণ এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়ার মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করছে। আমরা কাজ করবো এ অঞ্চলের জন্য। এ অঞ্চলের মানুষের উন্নতির জন্য। আর্থ সামাজিক উন্নয়ন ও সমৃদ্ধি বিবেচনায় বর্তমান শতক হবে ‘এশিয়ার শতক’।’

আমাদের এ অঞ্চলে সবচেয়ে বড় শত্রু দারিদ্র উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা সকলে এক সঙ্গে কাজ করলে অবশ্যই দারিদ্রকে জয় করতে পারবো বলে আমি বিশ্বাস করি। সে কারণেই আমাদের এক হয়ে কাজ করা দরকার। যাতে করে এ অঞ্চলের মানুষের সুখ শান্তি অগ্রগতি নিশ্চিত করতে পারি।

এসএমএম

আরও পড়ুন