• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১১, ২০১৯, ০৫:২১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১১, ২০১৯, ০৫:২১ পিএম

‘গত ১০ বছরে গৃহস্থালি গ্যাসের দাম বাড়ানো হয়েছে ৪ বার’ 

‘গত ১০ বছরে গৃহস্থালি গ্যাসের দাম বাড়ানো হয়েছে ৪ বার’ 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর হতে তৃতীয় মেয়াদে এবং এই পর্যন্ত অর্থাৎ ২০০৯ হতে হতে ২০১৯ সাল পর্যন্ত গৃহস্থালী খাতে ৪ বার গ্যাসের দাম বেড়েছে। এছাড়া শিল্প ও ক্যাপটিভ পাওয়ার, চা ও বাণিজ্যিক খাতে পাঁচবার সিএনজি গ্যাসের মূল্য বাড়ানো হয়েছে। সর্বশেষ ২০১৯ সালের ১ জুলাই তারিখ দুই বছর পর সকল শ্রেণির জন্য গ্যাসের দাম বৃদ্ধি করা হয়েছে । 

সোমবার (১১ নভেম্বর) জাতীয় সংসদে গোলাপ মোহাম্মদ সিরাজ (বগুড়া-৬) এর তারকাচিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এর আগে বিকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। 

সৈয়দ আবু হোসেন ঢাকা-৪ এর প্রশ্নের জবাবে নসরুল হামিদ জানান, আবাসিক এলাকায় গৃহস্থালি কাজে ব্যবহারের জন্য গ্যাস সংযোগ দেয়ার কোনো পরিকল্পনা আপাতত নেই। দেশের মূল্যবান সম্পদ প্রাকৃতিক গ্যাসের সর্বোত্তম ব্যবহারের লক্ষ্যে মূল্যসংযোজন ক্ষমতাসম্পন্ন শ্রেণিতে গ্যাস সরবরাহ নিশ্চিতকরণ ও বিকল্প জ্বালানি সহজলভ্য হওয়ায় বর্তমানে আবাসিক এবং গৃহস্থালি শ্রেণিতে গ্যাস সংযোগ দেয়া বন্ধ আছে। তবে হাসপাতলে, শিক্ষাপ্রতিষ্ঠান এবং কারাগারে গৃহস্থালি কাজে গ্যাস সংযোগ প্রদান অব্যাহত রয়েছে।

তিনি বলেন, গৃহস্থালি পর্যায়ে ব্যবহৃত প্রাকৃতিক গ্যাসের অপচয় রোধে ও জ্বালানির ব্যবহার নিশ্চিত কল্পে গৃহস্থালি প্রিপেইড মিটার সংযোগ দেয়া হচ্ছে। বিকল্প জ্বালানির সহজলভ্য হওয়ায় বর্তমানে বাসাবাড়িতে পাইপলাইন গ্যাসের পরিবর্তে এলপিজি ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে।

এইচএস/ এফসি

আরও পড়ুন