• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১২, ২০১৯, ০৫:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১২, ২০১৯, ০৫:৫৩ পিএম

ভোক্তাদের দ্বারে টাটকা তরল দুধ

ফার্ম ফ্রেশ-এর মাসব্যাপী ক্যাম্পেইন শুরু

ফার্ম ফ্রেশ-এর মাসব্যাপী ক্যাম্পেইন শুরু

আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড এর অন্যতম জনপ্রিয় ডেইরী ব্র্যান্ড ফার্ম ফ্রেশ, পাস্তুরিত তরল দুধ উৎপাদন ও বিপণনের জন্য সবচেয়ে টাটকা দুধের প্রতিশ্রুতিতে ‘খামার থেকে গ্লাসে দিনে দিনেই আসে’ শিরোনামে একটি নতুন ক্যাম্পেইন শুরু করেছে। গত ৪ নভেম্বর থেকে শুরু হওয়া এই ক্যাম্পেইন চলবে মাসব্যাপী। এই ক্যাম্পেইনের মাধ্যমে গ্রাহকরা ভাল মানের পাস্তুরিত দুধের প্রক্রিয়াজাতকরণ সম্পর্কেও বিস্তারিত জানতে পারবে।

খামারীদের নিকট থেকে সরাসরি দুধ সংগ্রহ করার সময় নিজস্ব পরীক্ষাগারে প্রয়োজনীয় মাইক্রোবায়োলজিকাল ও অ্যাডাল্টেরেশন পরীক্ষার মাধ্যমে গুণগত মান নিশ্চিত করে থাকে ফার্ম ফ্রেশ। নিজস্ব চিলিং সেন্টারে অত্যাধুনিক পদ্ধতিতে দুগ্ধ শীতলীকরণের পর নিজস্ব ট্যাংকারে নিয়ন্ত্রিত তাপমাত্রায় পরিবহন করে ফ্যাক্টরিতে আনা হয়। ফ্যাক্টরিতে পুনরায় গুণমান পরীক্ষা করে দুধ রিসিভ করে। সুইডেনের মেশিনে অত্যাধুনিক পদ্ধতিতে তা প্রক্রিয়াজাতের মাধ্যমে দুধ ৩ স্তর বিশিষ্ট প্যাকে বাজারজাতকরণ হয়ে থাকে। প্রতিটি দোকানে পৌঁছে দিতে পাস্তুরিত তরল দুধ পরিবহন করার সময় দুধের তাপমাত্রা ৪ ডিগ্রি বা এর নিচে রাখা হয়। ভোক্তাদের কাছে দুধের প্যাকেটটি পৌঁছানোর পরেও তাদের যেকোনো প্রশ্নের উত্তর দিতে ফার্ম ফ্রেশ-এর রয়েছে কাস্টমার কেয়ার ম্যানেজমেন্ট ও সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট যার মাধ্যমে ভোক্তারা তাদের পণ্যের সর্বোৎকৃষ্ট মান সম্পর্কে ধারণা নিতে পারে।

ক্যাম্পেইনে ফার্ম ফ্রেশ ব্র্যান্ডটি শুধুমাত্র সম্পূর্ণ প্রসেসিং সম্পর্কেই ধারণা দিচ্ছে না বরং এর সাথে বাজার থেকে ভালোমানের দুধ চিনে নেওয়ার বিষয়েও সচেতনতা তৈরি করছে। 

আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের এজিএম মাইদুল ইসলাম বলেন, ‘আকিজ ফুড অ্যান্ড বেভারেজে লিমিটেড দুধের গুণগত মান সম্পূর্ণভাবে নিশ্চিত করতে খামার থেকে বাজারে আসা পর্যন্ত প্রতিটি ধাপে কঠোরভাবে মান নিয়ন্ত্রণ করে থাকে। শুধুমাত্র ভোক্তাদের কাছে ভালো মানের পণ্য পৌঁছে দেয়ার লক্ষ্যেই নয়, দুগ্ধ চাষীদের উন্নয়নের লক্ষ্যেও তারা ভালো মানের দুধের উৎপাদন বৃদ্ধিতে নিরলসভাবে খামারিদের সাথে সরাসরি কাজ করে যাচ্ছে। দেশের ডেইরী ফার্মগুলো চাষিদের গরু লালন পালনে সঠিক দিক-নির্দেশনা, স্বল্প মূল্যে গো-খাদ্য সরবরাহ, চিকিৎসা প্রদান, প্রয়োজনে বিনা সুদে দীর্ঘমেয়াদি ঋণ প্রদান করার মতো সুবিধাসহ বিভিন্ন ধরনের সহায়তা দিয়ে থাকে।’

আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড সম্পর্কে  
আকিজ গ্রুপ বাংলাদেশের বৃহত্তম শিল্প প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম একটি প্রতিষ্ঠান। শিল্পপতি শেখ আকিজ উদ্দিন ১৯৪০ সালে আকিজ গ্রুপ প্রতিষ্ঠা করেন। এই শিল্প প্রতিষ্ঠানের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে আকিজ ফুড এন্ড বেভারেজ লিমিটেড (এএফবিএল)। বাংলাদেশের ফুড প্রসেসিং ও মার্কেটিং সেক্টরে একটি বিশ্বস্ত নাম আকিজ ফুড এন্ড বেভারেজ লিমিটেড (এএফবিএল)। কোম্পানিটি সর্বাধুনিক সব প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উন্নতমানের সব কারখানা স্থাপন করেছে। ২০০৬ সালে মাত্র তিনটি পণ্য নিয়ে যাত্রা শুরু করে বর্তমানে নাম আকিজ ফুড এন্ড বেভারেজ লিমিটেড (এএফবিএল), প্রায় সকল ধরনের খাদ্য ও খাদ্য ভিত্তিক পানীয় যেমন কার্বনেটেড সফট ড্রিংকস, এনার্জি ড্রিংকস, জুস, ডেইরি প্রোডাক্ট, স্নাক্স, চিপস, খাবার পানি ইত্যাদি উৎপাদন করে থাকে। দেশের বাজারে পণ্য সরবরাহের পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়া, পূর্ব এশিয়া, মধ্য প্রাচ্য ও আফ্রিকাতে পণ্য রপ্তানীর করে জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতি লাভ করেছে আকিজ ফুড এন্ড বেভারেজ লিমিটেড (এএফবিএল)। মূল কোম্পানি আকিজ গ্রুপ বাংলাদেশের ৯০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের একটি প্রকল্প আকিজ ফুড এন্ড বেভারেজ লিমিটেড (এএফবিএল)।

এফসি

আরও পড়ুন