• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১২, ২০১৯, ০৬:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১২, ২০১৯, ০৬:৫৪ পিএম

হিজড়াদের লিঙ্গভিত্তিক নাম-পরিবর্তনে কাজ করবে সরকার

হিজড়াদের লিঙ্গভিত্তিক নাম-পরিবর্তনে কাজ করবে সরকার
হিজড়াদের লিঙ্গভিত্তিক নাম-পরিবর্তনে কাজ করবে সমাজকল্যাণ মন্ত্রণালয় -ফাইল ছবি

মা-বাবা পরিচয়হীন শিশুর অভিভাবকত্ব নির্ণয় এবং হিজড়াদের লিঙ্গভিত্তিক নাম পরিবর্তনে কাজ করবে সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়। এর পাশাপাশি দেশের দুস্থ, প্রতিবন্ধী, হিজড়া এবং পিতৃ-মাতৃপরিচয়হীন শিশুদের স্বার্থে কাজ করার জন্য তার দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

মঙ্গলবার (১২ নভেম্বর) জাতীয় মানবাধিকার কমিশনের দুই সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ সিদ্ধান্তের কথা জানান হয়।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগমের নেতৃত্বে প্রতিনিধি দলটি মন্ত্রীর কাছে তিনটি সমস্যা কথা জানান এবং সমাধানে তার হস্তক্ষেপ কামনা করেন। এ সময় মন্ত্রী মানবাধিকার কমিশনের বক্তব্য ও প্রস্তাব মনোযোগ সহকারে শোনেন এবং তার পক্ষ থেকে যা-যা করণীয়, তার আশ্বাস দেন।

প্রতিনিধিদলে অপর সদস্য ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য ড. কামাল উদ্দিন।

মা-বাবা ও নামপরিচয়হীন শিশুদের বৈধ কাগজপত্রে অভিভাবকত্ব নির্ণয়, মেয়ে বা ছেলের প্রবণতাসম্পন্ন হিজড়াদের লিঙ্গভিত্তিক নাম-পরিবর্তনের সুযোগ এবং একই নামের বিভ্রান্তি দূরীকরণে সরকারি প্রতিষ্ঠান হিসেবে জাতীয় মানবাধিকার কমিশনের নামের সাথে মিলযুক্ত সমাজকল্যাণ মন্ত্রণালয়ে নিবন্ধিকৃত এনজিও ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’ এর নাম থেকে ‘কমিশন’ শব্দটির বদলে অন্যশব্দ প্রতিস্থাপনে ভূমিকা রাখার অনুরোধ জানান তিনি।

টিএস/এসএমএম