• ঢাকা
  • বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০১৯, ০৭:৪০ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৪, ২০১৯, ০৭:৪৬ পিএম

‘যত্রতত্র অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে শিগগিরই নির্দেশনা’

জাগরণ প্রতিবেদক
‘যত্রতত্র অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে শিগগিরই নির্দেশনা’

যত্রতত্র অ্যান্টিবায়োটিক ব্যবহার রোধে সরকার শিগগিরই কঠোর নির্দেশনা জারি করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বিকালে সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রীর অনুপস্থিতিতে তিনি এই কথা বলেন।

অ্যান্টিবায়োটিক এর যত্রতত্র ব্যবহার রোধে সরকার কী ব্যবস্থা নিচ্ছে বিএনপি দলীয় সংসদ সদস্য রুমিন ফারহানার এমন সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, কীভাবে অ্যান্টিবায়োটিকের যত্রতত্র ব্যবহার রোধ করা যায় সে বিষয়টি সরকার সুবিবেচনায় রেখেছে। এভাবে অ্যান্টিবায়োটিক ব্যবহারের কারণে ইতোমধ্যে কয়েকটি অ্যান্টিবায়োটিক ব্যবহার করার পর রেসিটেন্স তৈরি হয়েছে। পরে তারা কিন্তু আর চিকিৎসা নিতে পারছে না, মৃত্যুর কোলে ঢলে পড়ছে।

তিনি বলেন, পত্রপত্রিকায় এ বিষয়ে লেখা আসছে। বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে সরকার। 

এ সময় বিদ্যমান অবস্থার কথা ‍তুলে ধরে তিনি বলেন, কতগুলো ওষুধ লিগ্যাল প্রেসক্রিপশন ছাড়া দেয়ার কথা না, যেমন ঘুমের ওষুধ। আমি আশা করি এ বিষয়ে কঠোরতা দেখানো হবে। যাতে প্রেসক্রিপশন ছাড়া কাউকে অ্যান্টিবায়োটিক না দেয়া হয়। অনেকে হাতুড়ে ডাক্তারের কাছ থেকে প্রেসক্রিপশন লিখে নিয়ে আসে। যার জন্য প্রযোজ্য নয় সেও অ্যান্টিবায়োটিক খাচ্ছে। আশা করি অল্প কিছুদিনের মধ্যে নির্দেশনা দিতে পারব।

এইচএস/একেএস

আরও পড়ুন