• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০১৯, ১০:০৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৪, ২০১৯, ১০:০৪ পিএম

সংসদে সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী

যে দেশেই পেঁয়াজ পাওয়া যাচ্ছে সেখান থেকেই আনা হচ্ছে

যে দেশেই পেঁয়াজ পাওয়া যাচ্ছে সেখান থেকেই আনা হচ্ছে
সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পৃথিবীর কোন দেশে পেঁয়াজ পাওয়া যায় সেটা খোঁজ নিয়ে আমরা নিয়ে আসার ব্যবস্থা নিচ্ছি। ইতিমধ্যেই পাঁচ হাজার মেট্রিক টন এলসি খোলা হয়েছে। সেখানে লোক চলে গেছে। কিছুদিনের মধ্যেই চলে আসবে।

বৃহস্পতিবার (১৪ নষেম্বর) জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনের সমাপ্তি অধিবেশনের বক্তব্য দিতে গিয়ে তিনি এ সব তথ্য জানান। 

এর আগে পেঁয়াজ নিয়ে কথা বলেন মুজিবুল হক চুন্নু। তার বক্তব্যের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন- আমাদের এক সংসদ সদস্য বলেছেন ইন্ডিয়ায় নাকি পেঁয়াজের দাম ৮ টাকা কেজি । মাননীয় স্পিকার এটা ইন্ডিয়ার একটি স্টেটে। অন্য কোন স্টেটে তারা সেই পেঁয়াজ যেতে দিচ্ছেন না। অন্যান্য জায়গায় ১০০ রুপি। তাদেরই পেঁয়াজের অভাব এবং তারা আমদানি করছে। তারপরও আমার অনুরোধে যেসব এলসি খোলা হয়েছিল সেসব পেঁয়াজগুলো আমরা আনতে পেরেছিলাম। কিন্তু আমাদের দেশে পেঁয়াজের দাম বাড়ছে। পেঁয়াজ কিন্তু আছে তা দেখা যাচ্ছে। আমরা টানা অভিযান চালিয়েছি। দেখা যাচ্ছে পেঁয়াজ পচে যাচ্ছে। কিন্তু পেঁয়াজ বাজারে ছাড়ছে না। এজন্য আমরা টিসিবির মাধ্যমে বিভিন্ন অঞ্চলে পেঁয়াজ বিক্রি করছি। পাশাপাশি আমরা বিদেশ যেমন তুরস্ক ও মিশর থেকে পেঁয়াজ আমদানি শুরু করেছি। সেখানে আমাদের কর্মকর্তারা চলে গেছেন।  

প্রধানমন্ত্রী বলেন, আরে আমি নির্দেশ দিয়েছি আসার সাথে সাথেই জেলায় জেলায় ট্রাকে করে চলে যাবে। এ ব্যাপারে আমরা যথেষ্ট সচেতন আছি- যাতে এই সমস্যাটা না হয়।

তিনি বলেন, আমাদের দেশে আসলে শুধুমাত্র একটি মৌসুমে পেঁয়াজ উৎপাদন হয়। ১২ মাস যাতে হতে পারে সেভাবে উদ্ভাবন করেছেন আমাদের বিজ্ঞানীরা। আমরা ভবিষ্যতে এই পেঁয়াজের বীজ বাজারজাত করবো। সে সময় আর কারো কারো মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না। আমাদের নিজের চাহিদা আমরা নিজেরাই উৎপাদন করতে পারব। 
 
এইচএস/বিএস