• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০১৯, ০৫:৩০ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৯, ২০১৯, ০৫:৩৭ পিএম

‘স্বাস্থ্যসেবা দোরগোড়ায় পৌঁছে দিতে কাজ করছে সরকার’

‘স্বাস্থ্যসেবা দোরগোড়ায় পৌঁছে দিতে কাজ করছে সরকার’
সভায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য- ছবি: জাগরণ

স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলসভাবে কাজ করছে সরকার। এ সরকারের সময় স্বাস্থ্যখাতে দৃশ্যমান উন্নয়ন হয়েছে। সেবার মানোন্নয়নে বহুমূখী পদক্ষেপ গ্রহণ করছে। এমটাই মন্তব্য করেছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

মঙ্গলবার (১৯ নভেম্বর) ধানমণ্ডি আহ্ছানিয়া মিশন মিলনায়তনে অনুষ্ঠিত ‘প্রারম্ভিক সভায়’ তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্যখাতের অনেক ক্ষেত্রেই আমূল পরিবর্তন এনেছেন। অনেক ঝুঁকি নিয়ে দুঃসাহসের সঙ্গে জনকল্যাণে কাজ করে চলেছেন। আমরা বিশ্বাস করি, জনগণের জন্য কাজ করতে হলে পরস্পরকে বুঝতে হবে। সবার মধ্যে সুসম্পর্ক না থাকলে মানুষ সেবা পাবে না। সরকার এবং এনজিও পারস্পরিক সহযোগিতায় উন্নয়ন ত্বরান্বিত হয়। 

তিনি বলেন, মাতৃত্বকালীন বা জন্ম পরবর্তী মনিটরিং করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কারণ নতুন প্রজন্ম নিরোগ ও সুস্থ্যভাবে না আসতে পারলে তারা মেধাবী হবে না, বলিষ্ঠ হবে না । অসুস্থ বা বিকলাঙ্গ হলে তারা দেশের জন্য বোঝা হবে। ফলে আমাদের প্রথম কাজটি হল সন্তানসম্ভবা মায়ের দেখাশুনা করা। তাদের নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে সুস্থ সন্তান প্রসবে সহায়তা করা।

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন, ঢাকা আহ্ছানিয়া মিশন দেশের একটি অন্যতম সমাজসেবামূলক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠার পর থেকে মিশন বিভিন্নমূখী সেবামূলক কার্যক্রম বাস্তবায়ন করছে। মিশনের বহুমূখী সেবার মধ্যে স্বাস্থ্য সেবা অন্যতম। মিশনের সেবা গ্রহীতাদের মধ্যে একটি অংশ দরিদ্র ও সমাজের সুবিধাবঞ্চিত মানুষ, যাদের স্বাস্থ্য সেবা গ্রহণ করার মত আর্থিক সামর্থ নেই।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রজেক্ট-দ্বিতীয় পর্যায় এর প্রকল্প পরিচালক মো. আবদুল হাকিম মজুমদার এনডিসি (অতিরিক্ত সচিব), ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. মোমিনুর রহমান মামুন। সভায় সভাপতিত্ব করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সভাপতি কাজী রফিকুল আলম।

টিএইচ/টিএফ

আরও পড়ুন