• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২১, ২০১৯, ১১:৩৫ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২১, ২০১৯, ১১:৪৪ এএম

বৈঠক স্থগিত, অনিশ্চয়তায় মালয়েশিয়ায় জনশক্তি রফতানি

বৈঠক স্থগিত, অনিশ্চয়তায় মালয়েশিয়ায় জনশক্তি রফতানি
কাজ করছেন শ্রমিকরা- ছবি: সংগৃহীত

বাংলাদেশি শ্রমিকদের জন্য মালয়েশিয়ার শ্রম বাজার উন্মুক্ত ঘোষণার বিষয়ে দু’দেশের ওয়ার্কিং কমিটির বৈঠক স্থগিত করেছে মালয়েশিয়া সরকার। এর ফলে আবারো অনিশ্চয়তায় পড়েছে মালয়েশিয়ায় জনশক্তি রফতানি প্রক্রিয়া।

জানা গেছে, বাংলাদেশি শ্রমিকদের জন্য মালয়েশিয়া শ্রমবাজার পুনরায় চালুর বিষয়ে এ মাসের শুরুতে অনুষ্ঠিত বৈঠকে ঐক্যমতে পৌঁছেছিল দু’দেশ। আগামী ২৪ ও ২৫ নভেম্বর দু’দেশের ওয়ার্কিং কমিটির বৈঠক হওয়ার কথাও ছিল। এরপরই শুরু হতো জনশক্তি রফতানি প্রক্রিয়া। কিন্তু শেষ সময়ে এসে মালয়েশিয়া সরকার বৈঠকটি স্থগিত করেছে। 

দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, আপাতত বাংলাদেশে আসছে না দেশটির প্রতিনিধিদল। এর ফলে আবারো অনিশ্চিত হয়ে পড়লো বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় জনশক্তি রফতানি।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। 

তিনি জানান, গত সোমবার (১৮ নভেম্বর) মালয়েশিয়া সরকার আলোচনা স্থগিত করার বিষয়টি জানিয়েছে। তবে বৈঠক স্থগিতের কারণ জানায়নি দেশটি।

প্রসঙ্গত, গত ৬ ও ৭ নভেম্বর দুই দেশের মধ্যে ওয়ার্কিং কমিটির বৈঠক হয়। আলোচনায় শ্রমবাজার চালুর ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া পরবর্তী আলোচনায় এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলেও উল্লেখ করা হয়।

দুই দেশের মন্ত্রী পর্যায়ের এই আলোচনায় অংশগ্রহণ করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এবং মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগান। এই আলোচনায় বাংলাদেশ থেকে জনশক্তি রপ্তানি চালুর বিষয়ে একমত হয় মালয়েশিয়া। এর অংশ হিসেবে ২৪ ও ২৫ নভেম্বর ঢাকায় আসার কথা ছিল মালয়েশিয়ার একটি প্রতিনিধি দলের।

এইচএস/বিএস