• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২১, ২০১৯, ০৪:৫২ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২১, ২০১৯, ০৪:৫২ পিএম

আন্তর্জাতিক মানে উপনীত হলো ওসমানী স্মৃতি মিলনায়তন

আন্তর্জাতিক মানে উপনীত হলো ওসমানী স্মৃতি মিলনায়তন
নবসজ্জিত ওসমানী স্মৃতি মিলনায়তন পরিদর্শনকালে  গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম -ছবি : জাগরণ

আন্তর্জাতিক মানে উপনীত হলো নবরূপে সজ্জিত রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন। মুক্তিবাহিনীর সর্বাধিনায়ক এম এ জি ওসমানীর নামে নামকরণকৃত প্রায় চার দশকের পুরনো এ মিলনায়তনটি আধুনিকায়নের জন্য চলতি বছরের মার্চ মাসে কাজ শুরু করে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়াধীন গণপূর্ত অধিদফতর। ২০২০ সালের জুন মাসে শেষ হবার কথা থাকলেও নির্ধারিত মেয়াদের প্রায় ৭ মাস পূর্বে মিলনায়তনটির কাজ শেষ হচ্ছে।

বৃহস্পতিবার (২১ নভেম্বর ) দুপুরে নবসজ্জিত ওসমানী স্মৃতি মিলনায়তন পরিদর্শন করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম।

এ সময় তার সঙ্গে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, অতিরিক্ত সচিব মো. ইয়াকুব আলী পাটওয়ারী,গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. সাহাদাত হোসেন, স্থাপত্য অধিদফতরের প্রধান স্থপতি আ স ম আমিনুর রহমান, সাবেক প্রধান স্থপতি কাজী গোলাম নাসিরসহ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ও গণপূর্ত অধিদফতরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ এবং সংশ্লিষ্ট প্রকৌশলীগণ উপস্থিত ছিলেন।

ওসমানী স্মৃতি মিলনায়তন পরিদর্শনকালে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম -ছবি : জাগরণ

পরিদর্শনকালে মন্ত্রী সম্পূর্ণ মিলনায়তন ঘুরে দেখেন এবং কোনো ত্রুটি-বিচ্যুতি রয়েছে কি না তা খতিয়ে দেখে তা তাৎক্ষণিকভাবে সমাধানে সংশ্লিষ্ট প্রকৌশলীদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন।

আগামী ৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবসজ্জিত ওসমানী স্মৃতি মিলনায়তন আনুষ্ঠানিকভাবে উদ্বোধনসহ এখানে বেগম রোকেয়া দিবস ও পদক বিতরণ অনুষ্ঠানে যোগ দেবার কথা রয়েছে। 

ঢাকার অন্যতম আধুনিক মিলনায়তনে পরিণত হতে যাওয়া ওসমানী স্মৃতি মিলনায়তন আধুনিকায়নের জন্য সিঙ্গাপুর থেকে অ্যাকুয়েস্টিক ডিজাইন করে আনা হয়েছে। এতে প্রতিবন্ধীবান্ধব আসন ও প্রতিবন্ধী ব্যক্তিদের সুবিধার্থে তাদের হুইল চেয়ার বহনযোগ্য লিফট স্থাপন করা হয়েছে। এছাড়া এতে অত্যাধুনিক সাউন্ড সিস্টেমসহ যুগোপযোগী অডিও আউটপুটের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দৃষ্টিনন্দন লাইটিং এর ব্যবস্থা করা হয়েছে। মিলনায়তনে একটি ভিভিআইপি অফিস ও দুটি কনফারেন্স রুম নির্মাণসহ নিরাপত্তা সিসিটিভি, নেটওয়ার্কিং ওয়াইফাই ও এলইডি স্ক্রীন স্থাপন করা হয়েছে। রুচিশীল ও আধুনিক স্থাপত্য নকশা অনুযায়ী সংস্কারের মাধ্যমে এ মিলনায়তনে মনোরম পরিবেশ সৃষ্টি করা হয়েছে।

টিএইচ/একেএস

আরও পড়ুন