• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২২, ২০১৯, ০৮:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২২, ২০১৯, ০৮:৪৪ পিএম

সড়ক আইন নিয়ে শাজাহান খানের অনেক শর্ত 

সড়ক আইন নিয়ে শাজাহান খানের অনেক শর্ত 
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন শাজাহান খান - ছবি: জাগরণ

সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান বলেছেন,আমাদের সিদ্ধান্ত হয়েছে দুর্ঘটনার তদন্ত বুয়েটের এক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট (এআরআই )ও পুলিশের যৌথ উদ্যোগে করতে হবে। তাহলে কে দায়ী সেটা বেরিয়ে আসবে। 

শনিবার (২২ নভেম্বর) সন্ধ্যায়  সেগুনবাগিচা স্বাধীনতা হলে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

শাজাহান খান বলেন,মামলাগুলোকে বিচার বিশ্লেষণ করে চার্জশিট দিতে হবে। সেখানে পথচারী, যাত্রী,রাস্তা, চালক নাকি মালিকের পুরানো গাড়ির কারণে দুর্ঘটনা ঘটেছে সেটা দেখতে হবে। 

নুতন আইনের কোন কোন ধারা পরিবর্তন চায় ফেড়ারেশন, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শাজাহান খান বলেন, আমরা এখনও ধারা নির্ধারণ করিনি। আইনের কোন কোন ধারা পরিবর্তন আনা উচিত সেটা আমরা কালকেই বসে নির্ধারণ করবো। সড়ক পরিবহন সেক্টরে অন্যান্য যেসব সমস্যা রয়েছে সেগুলোও আমরা তুলে ধরবো। সেই দাবিনামা আমরা সরকারের কাছে পেশ করবো। 

তিনি আরো বলেন,আগামী ২৪ তারিখ সড়ক পরিবহন টাস্কফোর্সের বৈঠক রয়েছে। এর আগে আমরা যে ১১১টি সুপারিশ নির্ধারণ করেছি সেই সুপারিশ বাস্তবায়ন নিয়ে সেখানে আলোচনা হবে। সেখানেও আমরা বিষয়গুলো তুলে ধরবো। আমি বিশ্বাস করি যেই সুপারিশ করা হয়েছে সেটা যদি বাস্তবায়ন করতে পারি তাহলে বাংলাদেশে সড়ক দুর্ঘটনা কাঙ্খিত পর্যায়ে নেমে আসবে। 

তিনি বলেন,আইনটি করার আগে আমরা বেশ কিছু প্রস্তাব করেছিলাম। কিন্তু সেটা গ্রহণ করা হয়নি। এ বিষয়ে আগামীকাল সন্ধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রী আমাদেরকে আমন্ত্রণ জানিয়েছেন। আমরা উনার সঙ্গে বৈঠক করে সেখানে আমাদের আলোচনাগুলো তুলে ধরবো। কিভাবে সমস্যাগুলো সমাধান করা যায় সে বিষয়ে আলোচনা করবো। পরবর্তীতে সংবাদ সম্মেলন করে আমাদের কর্মসূচি জানাবো।

ট্রাক শ্রমিকরা কর্মবিরতি পালন করেছিল কি ফেডারেশনের নির্দেশে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কেউ কেউ ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে। তেজগাঁওয়ের যে পণ্যপরিবহন সমিতির সেটা আমাদের অন্তর্ভুক্ত নয়। ২৩৩টি সংগঠন আমাদের ফেড়ারেশনের অন্তর্ভুক্ত। তার মধ্যে দেড় শতাধিক সংগঠনের প্রতিনিধি আজকের সভায় যোগ দিয়েছেন। এছাড়া যেসব শ্রমিকরা আন্দোলন করতে চেয়েছিল বলতে গেলে আমাদের হস্তক্ষেপে সেটি বন্ধ হয়েছে।

টিএইচ/বিএস