• ঢাকা
  • রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯, ১ পৌষ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০১৯, ০৩:০৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৬, ২০১৯, ০৩:১৪ পিএম

একনেকে অনুমোদন

যশোর রোড চার লেন হবে, দুই পাশে গাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

জাগরণ প্রতিবেদক 
যশোর রোড  চার লেন হবে, দুই পাশে গাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর
একনেক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ফাইল ছবি

যশোরের মনিহার থেকে মুড়ালী পর্যন্ত  জাতীয় সড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১৩১ কোটি ১৭ লাখ টাকা। 

প্রকল্পটি অনুমোদনের সময় রোডের দুই পাশে গাছ লাগানোর নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, গাছ ছায়া দিয়ে পরিবেশের ভারসাম্য রাখে। সড়ক ও পরিবেশের উপকার করে। অন্যদিকে, অতি বৃষ্টি ও রোদ সড়কের ক্ষতি করে।

মঙ্গলবার (২৬ নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এই অনুমোদন  ও  নির্দেশনা দেন।

একইসঙ্গে জেলা-উপজেলায় সমন্বতিভাবে বহুতল বিশিষ্ট সরকারি আবাসন ভবন নির্মাণ করতেও বলেছেন প্রধানমন্ত্রী। যেখানে সংশ্লিষ্ট সব কর্মকর্তা একসঙ্গে বসবাস করবেন।

অন্যদিকে, ২০০৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের বিষয়ে যেসব অনুশাসন দিয়েছেন, সেসবের একটি প্রকাশনা প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

সাত হাজার ৩১২ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে ছয় প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ২৪০ কোটি টাকা ব্যয়ে বগুড়া-সারিয়াকান্দি জেলা মহাসড়ক উন্নয়ন এবং বাঙ্গালী নদীর ওপর আড়িয়ারঘাট সেতু নির্মাণ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া মাগুরা-নড়াইল আঞ্চলিক মহাসড়কের বাঁক সরলীকরণসহ যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের মোট ব্যয় ৭২৩ কোটি ৯৭ লাখ টাকা।

এ দিন অনুমোদিত ফেনী আলোকদিয়া-ভালুকিয়া-লস্করহাট-ছাগলনাইয়া জেলা মহাসড়কটি যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫৯ কোটি ৮৫ লাখ টাকা। নাটোর রোড থেকে রাজশাহী বাইপাস পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ প্রকল্পে ২০৬ কোটি ৬৪ লাখ টাকা ব্যয় হবে। পাশাপাশি ঢাকা এবং পশ্চিমাঞ্চলীয় গ্রিড সঞ্চালন ব্যবস্থা সম্প্রসারণ প্রকল্পের মোট ব্যয় পাঁচ হাজার ৯৪৯ কোটি ৯৫ লাখ টাকা।

বিএস