• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ২৯, ২০১৯, ০৩:২১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৯, ২০১৯, ০৩:২১ পিএম

নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের পথ সুগম করতে হবে : স্পিকার

নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের পথ সুগম করতে হবে : স্পিকার
বক্তব্য রাখেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি-ছবি : জাগরণ

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। অন্তর্ভূক্তিমূলক উন্নয়ন ও অন্তর্ভূক্তিমূলক প্রবৃদ্ধি নিশ্চিত করতে নারীদের এগিয়ে নিতে হবে। সরকারের গৃহীত পদক্ষেপের ফলে তৃণমূলের নারীরা স্বাবলম্বী হয়েছে। এ সময় তিনি নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের পথ সুগম করতে সকলের প্রতি আহবান জানান।

শুক্রবার (২৯ নভেম্বর) রাজধানীর গুলশান ইয়ুথ ক্লাবে ঢাকা উত্তর সিটি করপোরেশন আয়োজিত ‘সবাই মিলে সবার ঢাকা, নারী-পুরুষ সমতা, রুখতে পারে সহিংসতা’ লক্ষ্যকে সামনে রেখে ১৬তম অ্যাক্টিভিজম ক্যাম্পেইন ২০১৯” শীর্ষক কর্মসূচির দুই দিনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

স্পিকার নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ডিএনসিসির সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করায় ধন্যবাদ জানিয়ে বলেন, এ ধরনের কার্যক্রম নারীদের জন্য নিরাপদ ও নারীবান্ধব পরিবেশ সৃষ্টিতে সহায়ক ভূমিকা রাখবে।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ নারী ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত। শিক্ষা উপবৃত্তি, প্রধানমন্ত্রী শিক্ষা ট্রাস্টসহ বিভিন্ন পদক্ষেপের ফলে নারীদের আজ উচ্চ শিক্ষার সুযোগ অনেক বৃদ্ধি পেয়েছে। এভাবে নারীর অর্থনৈতিক মুক্তি নিশ্চিত হচ্ছে।

তিনি আরও বলেন, সব পেশায় নারীর অংশগ্রহণ আজ দৃশ্যমান। নারীরা নিজেদের মেধা, যোগ্যতা ও দক্ষতায় সফলতার স্বাক্ষর রাখছে। নারীর জন্য নিরাপদ কর্ম পরিবেশের পাশাপাশি সিদ্ধান্ত গ্রহণের জায়গায় অংশগ্রহণ আরও বৃদ্ধি করার ওপর তিনি গুরুত্বারোপ করেন। এ সময় তিনি নারীদের সুযোগ ও সক্ষমতার মধ্যে সমন্বয় ঘটিয়ে এগিয়ে নিতে সকলের প্রতি আহবান জানান।

স্পিকার আরও বলেন, বাংলাদেশে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে শক্তিশালী আইনি কাঠামো রয়েছে। অপরাধ সংগঠিত হলে বিচারের আওতায় আনতে হবে। আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে নারীর প্রতি সহিংসতা কমে আসবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামেরসভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ এমপি, নাহিদ ইজাহার খান এমপি, অপরাজিতা হক এমপি, পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, নরওয়ের রাষ্ট্রদূত সিসেল ব্লিকেন, সুইডেনের রাষ্ট্রদূত সার্লোট্টা স্লাইটার, জাতীয় দলের ক্রিকেটার সাবেক অধিনায়ক সাকিব আল হাসান এবং আইপিডিসির ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাই।

অনুষ্ঠানে শিউলী আজাদ এমপিসহ সংসদ সদস্যবৃন্দ, ঢাকা উত্তর সিটি করপোরেশনের কমিশনারবৃন্দ উপস্থিত ছিলেন।

এইচএস/এসএমএম

আরও পড়ুন