• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০১৯, ০৪:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২, ২০১৯, ০৪:৫৪ পিএম

৯৭ কোটি টাকা আত্মসাৎ

কালবের সাবেক চেয়ারম্যানসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

কালবের সাবেক চেয়ারম্যানসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

ভুয়া তথ্য ও দলিলের মাধ্যমে বিনিয়োগের আড়ালে ৯৭ কোটি টাকা আত্মসাতের অভিযোগে দি ক্রেডিট ইউনিয়ন লীগ অফ বাংলাদেশ লিমিটেডের (কালব) সাবেক চেয়ারম্যানসহ সাত জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

সোমবার (২ ডিসেম্বর) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ সংস্থাটির উপসহকারী পরিচালক মুহাম্মদ শিহাব সালাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার আসামিরা হলেন- কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগ অফ বাংলাদেশ লিমিটেডের (কালব) সাবেক চেয়ারম্যান সাইমন এ পেরেরা, সাবেক মহাব্যবস্থাপক রতন এফ কস্তা, আরিয়ান কেমিক্যালস লিমিটেডের মালিক মো. ওমর শরীফ, স্বপ্নিল ট্রেডিং করপোরেশনের মালিক মো. জুবাইদুর রহমান, শহীদ ট্রেডিং করপোরেশনের মালিক গাজী শহীদ, হাসান ট্রেডিং করপোরেশনের মালিক হাসান মোড়ল ও মামুন এন্টারপ্রাইজ মালিক মাসুম বিল্লাল।

মামলার এজাহার সূত্রে জানা যায়, আসামিরা প্রতারণা ও ক্ষমতার অপব্যবহার করে ভুয়া তথ্য ও দলিল দাখিল করে আরিয়ান কেমিক্যালস লিমিটেডের অনুকূলে শেয়ার ক্রয় ও বিনিয়োগের আড়ালে দি ক্রেডিট ইউনিয়ন লীগ অফ বাংলাদেশ লিমিটেডের (কালব) ৯৭ কোটি টাকা আত্মসাত করেছেন। আসামিরা অর্থ স্থানান্তর ও একাধিকবার লেয়ারিংয়ের মাধ্যমে অর্থের উৎস, অবস্থান, মালিকানা ও নিয়ন্ত্রণ গোপন করেছেন যা দণ্ডবিধির ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ এবং ২০১২ সনের মানি লন্ডারিং প্রতিরোধ আইনের ৪(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

এইচএস/বিএস