• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০১৯, ০৫:২৮ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২, ২০১৯, ০৫:৩১ পিএম

ক্রয় দুর্নীতিই সবচেয়ে আলোচিত বিষয় : দুদক চেয়ারম্যান

ক্রয় দুর্নীতিই সবচেয়ে আলোচিত বিষয় : দুদক চেয়ারম্যান
দুর্নীতি দমন কমিশন চেয়ারম্যান ইকবাল মাহমুদ- ছবি: জাগরণ

দুর্নীতি দমন কমিশন চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দেশে ক্রয় দুর্নীতিই সবচেয়ে আলোচিত বিষয়। এ কারণে প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞান ক্রয় দুর্নীতির অনুসন্ধান বা তদন্তে প্রয়োগ করতে হবে।

সোমবার (২ ডিসেম্বর) দুদকের প্রধান কার্যালয়ে ‘ট্রেনিং অন পাবলিক প্রকিউরমেন্ট এন্ড প্রাকটিসেস ফর এসিসি অফিসিয়াল’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সনদ প্রদান অনুষ্ঠানে দুদক চেয়ারম্যান এসব কথা বলেন। 

ইকবাল মাহমুদ বলেন, প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের আজকের ফলাফল দেখে আমার মনে হচ্ছে প্রশিক্ষণের মাধ্যমে কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে। আপনাদের কাছে আমার অনুরোধ থাকবে আপনারা সরকারি ক্রয় সংক্রান্ত বিষয়ের উপর নিবিড় প্রশিক্ষণ গ্রহণ করুন। অভিযোগের তদন্তে এ প্রশিক্ষণের সঠিক প্রয়োগ ঘটাতে হবে।

তিনি বলেন, আমি আগেও বলেছি-আজও বলেছি ক্রয় সংক্রান্ত অনুসন্ধান বা তদন্তে আপনাদের না বোঝার কারণে যেন একটি লোকও হয়রানির শিকার না হন।

তিনি বলেন,  সম্পূর্ণ অসৎ উদ্দেশ্যে কেবল সরকারি অর্থ আত্মসাতের লক্ষ্যেই অনেক ক্রয় প্রস্তাবে উচ্চ দর প্রাক্কলণ করেন বলে শোনা যায়। এগুলো বন্ধ করতেই হবে। জনগণের অর্থ কোনো ব্যক্তির নয়। কঠোর নজরদারি, নিখুঁত তদন্ত সর্বোপরি প্রসিকিউশনের মাধ্যমে এসব দুর্নীতি নিয়ন্ত্রণ করা হবে।

কর্মকর্তাদের উদ্দেশে তিনি আরো বলেন, আপনাদের অঙ্গীকার হবে নিজেরা দুর্নীতি করবো না, কাউকে দুর্নীতি করতে দেব না। আর এজন্যই প্রয়োজন মানসম্মত তদন্ত, মানসম্মত অভিযোগপত্র, সাক্ষ্য-প্রমাণ উপস্থাপন। সার্বিকভাবে দুদকের মামলায় শতভাগ সাজা নিশ্চিত করা উদ্দেশ্যেই সবাইকে কাজ করতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের মহাপরিচালক মো. আলী নূর, দুদকের প্রশিক্ষণ অনুবিভাগের মহাপরিচালক এ কে এম সোহেল, দুদক পরিচালক শেখ মো. ফানাফিল্যা, মো. মঞ্জুর মোরেশেদ, সহকারী পরিচালক জাহিদ কালাম, উপসহকারী পরিচালক আফনান জান্নাত কেয়া প্রমুখ। আলোচনা শেষে প্রশক্ষণার্থীদের সনদ দেন দুদক চেয়ারম্যান।

এইচএস/টিএফ

আরও পড়ুন