• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০১৯, ০৭:০৬ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৮, ২০১৯, ১১:১৬ পিএম

সনুর কণ্ঠে ‘শোন একটি মুজিব’

সালমান-ক্যাটরিনার ঝলকে মুগ্ধ ঢাকা

সালমান-ক্যাটরিনার ঝলকে মুগ্ধ ঢাকা
অভিনয় জীবনে কোনও মঞ্চে প্রথমবারে দ্বৈত পারফর্ম্যান্সে অংশ নিলেন সালমান খান-ক্যাটরিনা কাইফ- ছবি : টিভি থেকে নেয়া

বঙ্গবন্ধু বিপিএলের জমকালো উদ্বোধন

...........................................

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত বিশেষ বিপিএলের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মূলত এই উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হলো বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকীর সরকারি পর্যায়ের আয়োজন।

রোববার (৮ ডিসেম্বর) হোম অব ক্রিকেট মিরপুরে শেরে বাংলা স্টেডিয়ামে সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে এর শুভ উদ্বোধন ঘোষণা করেন তিনি। এ সময় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন উপস্থিত ছিলেন।

উদ্বোধনী ঘোষণায় সবাইকে শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘‘বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লীগের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত সব দর্শককে আমার আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি। ‘বঙ্গবন্ধু’র নামে এই টুর্নামেন্ট সফল হোক, স্বার্থক হোক, একই সঙ্গে এই আয়োজনের সফলতা কামনা করে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লীগ-২০১৯ এর শুভ উদ্বোধন ঘোষণা করছি।’

উদ্বোধন ঘোষণা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পূর্ব নির্ধারিত সূচি অনুসারে বিকাল ৫টায় বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হওয়ার কথা থাকলেও তা শুরু হয় ৫টা ৪০ মিনিটে।

সূচনাতেই মঞ্চে আসেন মইদুল ইসলাম খান ডি রকস্টার শুভ। তিনি গেয়ে শোনান ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’ এবং ‘নিটোল পায়ে রিনিক ঝিনিক’ দুইটি গান। শুভর পরই মঞ্চে আসেন সঙ্গীতশিল্পী রেশমি মির্জা। ‘সুন্দরী কমলা’সহ একাধিক গান পরিবেশন তিনি।

পুরোটা সময় অনুষ্ঠান উপভোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা-ছবি : টিভি থেকে নেয়া

প্রধানমন্ত্রীর উদ্বোধন ঘোষণার ঠিক আগে মঞ্চে সঙ্গীত পরিবেশন করছিলেন ব্যান্ডতারকা জেমস। তার প্রথম গান ‘সুলতানা বিবিয়ানা’ পরিবেশনার পর বঙ্গবন্ধু বিপিএলের শুভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

প্রধানমন্ত্রী উদ্বোধন করার পর ছিল চোখ ধাঁধানো আতশবাজি ও লেজার শো। ৭টা ১১ পুনরায় শুরু গানের পালা। এবার বিখ্যাত ‘মা’ গান নিয়ে দর্শক-শ্রোতা মাতাতে মঞ্চে উপস্থিত জেমস।শোনান হিন্দি গান ‘হাম সাফার। ‘তারায় তারায় রটিয়ে দেবো’ গানের মধ্য দিয়ে ৭টা ২২ মিনিটে  গানের পালা শেষ করেন জেমস। 

সঙ্গীত পরিবেশন করছেন জেমস -ছবি : টিভি থেকে নেয়া

জেমসের পর সন্ধ্যা ৭টা ৪১ মিনিটে মঞ্চে আসেন ভারতীয় সঙ্গীত শিল্পী তারকা সনু নিগম। তার কণ্ঠে শুরুতেই হিন্দি গান শোনা গেলোও, পরের গানটি ছিল বাংলা গান ‘ধন ধান্য পুষ্পভরা’। এর পর বঙ্গবন্ধুকে স্মরণ করে সনু নিগম গাইলেন সেই গানটির কয়েকটি চরণ। যে গানটি ১৯৭১ সালের এপ্রিলে বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণটির মাঝে প্রথম আকাশবাণী কলকাতা কেন্দ্র থেকে রাতে ‘সংবাদ পরিক্রমা’য় বাজানো হয়েছিল। গানটা ছিল ‘শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কণ্ঠস্বরের ধ্বনি প্রতিধ্বনি আকাশে বাতাসে ওঠে রণি... বাংলাদেশ, আমার বাংলাদেশ’। এরপর তিনি গাইলেন ‘দিবানা’সহ বলিউডের বেশ কয়েকটি গান পরিবেশন করেন।

সনু নিগমের পরিবেশনার আগেও ছিল লেজার লাইট শো। রাত ৮টা ৫৫ মিনিটে মঞ্চে আসের সুফি ঘরানার ভারতের জনপ্রিয় কণ্ঠশিল্পী কৈলাস খের।

সঙ্গীত পরিবেশন করছেন ভারতের কণ্ঠশিল্পী সনু নিগম-ছবি : টিভি থেকে নেয়া

রাত ১০টা ১০ মিনিটে ৬ বেহারার পালকিতে চড়ে নীল বসনে মঞ্চে আসেন বলিউড তারকা অভিনেত্রী ক্যাটরিনা কাইফ। ‘ধুম্মা চাইলে’, ‘কালা চশমা’সহ একগুচ্ছ বলিউডি গানের সাথে ৫ মিনিটের এক পারফর্ম্যান্সে অংশ নিয়ে ঢাকার দর্শক-শ্রোতাদের মধ্যে শীতের উষ্ণতা ছড়ান হার্টথ্রব নায়িকা ক্যাটরিনা কাইফ। 

ছয় বেহারার পালকিতে চড়ে মঞ্চে আসেন ক্যাটরিনা কাইফ-ছবি : টিভি থেকে নেয়া

ক্যাটরিনা ঝলক শেষ হতে না হতে ১০টা ২১ মিনিটে মঞ্চে আসেন মূল আকর্ষণ ‘ভাইজান’ খ্যাত  বলিউড তারকা সালমান খান। ধাবাং ধাবাং, মুন্নি বদনাম, মুন্না বদনাম হোয়াসহ একগুচ্ছ গানের সঙ্গে ১০ মিনিটের একক পারফর্ম্যান্স অংশ নেন তিনি। 

পারফর্মন্যান্সে অংশ নেন সালমান খান

বাংলাদেশে তো প্রথম এবং বিশ্বেরও প্রথম বারের দ্বৈত পরিবেশনায় ঢাকার বিপিএল মঞ্চে  অংশ নেন সালমান খান-ক্যাটরিনা কাইফ।

বাংলাদেশে অংশ নিতে পারে উচ্ছ্বসিত সালমান-ক্যাটরিনা। তাই বাংলায় সালমান বলেন, কেমন আছো বাংলাদেশ। এর পর ভালো লাগার কিছু কথা দর্শক-শ্রোতার সামনে তুলে ধরেন সালমান খান। সালমান খান শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। স্মরণ করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলামকেও।

অন্যদিকে ক্যাটরিনা কাইফ স্লোগান দেন ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ বলেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথের কুশল বিনিময় করেন সালমান খান-ক্যাটরিনা কাইফ।

ধুম্মা চাইলে গানের সঙ্গে ক্যাটরিনা নাচ

উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করে গাজী টিভি, মাছরাঙা ও নিউজ২৪। 

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীকে সামনে রেখে বিশেষ বিপিএল আয়োজন করছে বিসিবি। জন্মশতবার্ষিকীর সরকারি আয়োজন শুরু হলো বিপিএলের উদ্বোধন দিয়েই। এই উপলক্ষ্যকে ঘিরেই আগামী মার্চে ঢাকায় বিশ্ব একাদশ ও এশিয়া একাদশের দুটি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজন করবে বিসিবি।

১১ ডিসেম্বর (বুধবার) থেকে বিপিএলের খেলা শুরু হবে। ঢাকা, সিলেট এবং চট্টগ্রামে বিপিএলের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

এসএমএম

আরও পড়ুন