• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০১৯, ০২:৫০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৯, ২০১৯, ০২:৫০ পিএম

‘চ্যালেঞ্জ মোকাবিলা করতে না পারলে বিশৃঙ্খলা দেখা দেবে’ 

‘চ্যালেঞ্জ মোকাবিলা করতে না পারলে বিশৃঙ্খলা দেখা দেবে’ 
শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল- ফাইল ছবি

শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, আগামীর অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা করতে না পারলে সমাজে চরম বিশৃঙ্খলা দেখা দেবে। ৪র্থ শিল্প বিপ্লবের প্রযুক্তিগত চ্যালেঞ্জ মোকাবিলার জন্য দক্ষতার কোনো বিকল্প নেই। 

সোমবার (৯ ডিসেম্বর) সকালে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর সপ্তাহব্যাপী অনুষ্ঠান ও গণপ্রকৌশল দিবস উপলক্ষে আয়োজিত শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি।

আইডিইবির সভাপতি এ কেএমএ হামিদের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঞা, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক রওনক মাহমুদ, কলম্বো প্ল্যান স্টাফ কলেজ, ম্যানিলার মহাপরিচালক ড. লামহরি লামচিন, আইএলও স্কিল-২১ প্রকল্পে চীফ টেকনিক্যাল এডভাইজার কিশোর কুমার সিং। বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউনেস্কো-ইউনিভোকের প্রধান ড. শ্যামল মজুমদার।  

ব্যারিস্টার নওফেল বলেন, দক্ষতার বৈশ্বিক সীমা রেখা নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, দক্ষতা যে পর্যায়েই অর্জিত হোক না কেন এর গুরুত্ব বিশ্বব্যাপী বিস্তৃত। তিনি বলেন, দক্ষতার সুফল পেতে হলে দক্ষ জনগোষ্ঠীর মাঝে কাজের প্রতি একাগ্রতা, দৃঢ়তা, সততা, মানুষের প্রতি মমত্ববোধ থাকতে হবে। এসব বিষয় সমানে রেখে সরকার দেশে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারে সর্বোচ্চ গুরুত্বারোপ করে কাজ করে যাচ্ছে।

নওফেল বলেন, জনমিতির অপার সুযোগ ও প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে পারলে শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাবার অপ্রতিরোধ্য বাংলাদেশের অগ্রগতি কেউ দাবিয়ে রাখতে পারবে না। তিনি বলেন, অতীতে কারিগরি শিক্ষা অবহেলিত থাকায় ব্যাপক কর্মক্ষম জনগোষ্ঠী জাতীয় অর্থনৈতিক উন্নয়নে প্রত্যাশিত মাত্রায় ভূমিকা রাখতে পারেনি। তিনি কারিগরি শিক্ষার প্রসারে সরকারের মহাপরিকল্পনা এগিয়ে নেয়ার জন্য এ সেক্টরে জড়িতদের নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান জানান। অত্যন্ত সময়োপযোগী সেমিনার আয়োজনের জন্য মন্ত্রী আইডিইবিকে ধন্যবাদ জানান।

পেপার উপস্থাপক ড. শ্যামল মজুমদার ৪র্থ শিল্প বিপ্লবের সামগ্রিক চিত্র তুলে ধরে বলেন, আগামীর বিশ্বে প্রযুক্তিগত যে পরিবর্তন হতে চলেছে, সেখানে সার্বিক জীবন সংস্কৃতি পুরোটাই বদলে যাবে। প্রচলিত দক্ষতা দিয়ে আগামীর বিশ্বের অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা সম্ভব হবে না।  

অনুষ্ঠানে জীবনব্যাপী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রসারে গুরুত্বপূর্ণ অবদানের জন্য আইডিইবি’র পক্ষে ড. শ্যামল মজুমদারকে সম্মানসূচক ক্রেস্ট ও সনদ দেয়া হয়। 


টিএস/টিএফ

আরও পড়ুন