• ঢাকা
  • সোমবার, ২০ জানুয়ারি, ২০২০, ৭ মাঘ ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০১৯, ০৬:১৮ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৯, ২০১৯, ০৬:১৮ পিএম

উগ্রবাদ বৈশ্বিক সমস্যা : স্পিকার

জাগরণ প্রতিবেদক
উগ্রবাদ বৈশ্বিক সমস্যা : স্পিকার
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি- ফাইল ছবি

সন্ত্রাসবাদ ও উগ্রবাদ একটি বৈশ্বিক সমস্যা। কোনো দেশ এককভাবে এ সমস্যা মোকাবিলা করতে পারবে না বলে মন্তব্য করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সোমবার (৯ ডিসেম্বর) দুপুর ১২টায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত দুই দিনব্যাপী উগ্রবাদ বিরোধী জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, উগ্রবাদ ও জঙ্গিবাদ প্রতিরোধ করতে হলে সামাজিক আন্দোলনের পাশাপাশি জনসচেনতাও বাড়াতে হবে। আর এ বার্তা বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে তৃণমূলের সব স্তরের মানুষের কাছে পৌঁছে দিতে হবে।

তিনি বলেন, উগ্রবাদ বা জঙ্গিবাদ বিশ্বের কোথাও গ্রহণযোগ্য নয়। এগুলো সভ্যতার শক্র, মানুষের শত্রু। এ সমস্যাগুলো ব্যক্তিগত ও সমষ্টিগতভাবে মোকাবিলা করতে হবে। একজন মানুষ কীভাবে উগ্রবাদ বা জঙ্গিবাদে ঝুঁকে পড়ে- এর সঠিক কারণগুলো খুঁজে বের করতে হবে। উগ্রবাদীর কোনো জাতি বা দেশ নেই। এদের কোনো ধর্ম নেই। এদের চিন্তা একটাই, সেটি হলো কীভাবে দেশের ক্ষতি করা যায়।

শিরীন শারমিন চৌধুরী বলেন, উগ্রবাদ ও জঙ্গিবাদ জিরো টলারেন্সে আনতে হলে প্রথমেই দারিদ্র্য দূর করতে হবে। তারপর তরুণদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে, যাতে কেউ হতাশায় না ভোগে।

তিনি আরও বলেন, বাংলাদেশ নামের এই ভূখণ্ড কোনো উগ্রবাদ বা জঙ্গিবাদের প্রশিক্ষণের জন্য ব্যবহার করতে দেয়া হবে না। কোনোভাবেই যেন সেটি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। পাশাপাশি জঙ্গিবাদে অর্থের উৎস কোথা থেকে আসে সেদিকেও খেয়াল রাখা জরুরি।

উগ্রবাদ বিরোধী জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন- অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মনিরুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএনআরসিও রেসিডেন্সিয়াল কো-অর্ডিনেটর মিয়া সেপু, বাংলাদেশ যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার ও প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

এইচএস/টিএফ

আরও পড়ুন