• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০১৯, ০১:১২ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১০, ২০১৯, ০১:১৪ পিএম

ড্রিমলাইনার ‘সোনার তরী’ আনতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ৪৫ জন

ড্রিমলাইনার ‘সোনার তরী’ আনতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ৪৫ জন

ড্রিমলাইনার ‘সোনার তরী’ আনতে যুক্তরাষ্ট্রের সিয়াটলে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের ৪৫ সদস্য। তবে প্রতিমন্ত্রী যাচ্ছেন না।

নাম প্রকাশে অনিচ্ছুক বিমানের এক কর্মকর্তা বলেন, প্রয়োজন না থাকলেও বেশকিছু সদস্য সিয়াটলে যাওয়ার দলে যুক্ত হয়েছেন। এটি বিমানের খরচের তালিকাই শুধু দীর্ঘ করবে।

তিনি বলেন, এতবড় একটি বহরের সদস্যরা ৭-৮ দিন সিয়াটলের পাঁচতারকা মানের হোটেল থাকবেন। সেখানে বোয়িংয়ের কারখানা পরিদর্শন ছাড়াও সফরকারী সদস্যরা ঘোরাফেরা করবেন। বিষয়টি নিয়ে অনেকেই রসিকতা করছেন যে তারা পিকনিককে যাচ্ছেন।

একটি উড়োজাহাজ আনতে বিমানের বিপুল পরিমাণ অর্থ খরচ করে সিয়াটলে ৪৫ জন কর্মকর্তা যাওয়ার বিষয়টিকে বড় ধরনের ব্যয় বলে আখ্যায়িত করেছেন সংশ্লিষ্ট খাতের বিশেষজ্ঞরা।

এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাবেক পরিচালনা পর্ষদ সদস্য কাজী ওয়াহিদুল আলম বলেন, বহর দেখে মনে হচ্ছে, এটি আনন্দ ভ্রমণ। সিয়াটলে কোনো কাজ নেই এমন কর্মকর্তাদের পাঠানো কোনোভাবেই ঠিক না।

এ বিষয়ে জানতে চাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও সাবেক এয়ার মার্শাল ইনামুল বারী বলেন, উড়োজাহাজ আনতে যাওয়া অন্যান্য সময়ের বহরগুলো পর্যালোচনা করে এবারের বহর সাজানো হয়েছে। বহরে অপ্রয়োজনীয় কর্মকর্তাদের বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

প্রসঙ্গত, সেপ্টেম্বর মাসের ১৭ তারিখ চতুর্থ ড্রিমলাইনার ৭৮৭-৮ ‘রাজহংস’ উদ্বোধনের পর থেকে আলোচনায় আসে-বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে আরও দুটি বোয়িং যুক্ত হচ্ছে। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই দুটি বোয়িং কেনার আগ্রহ দেখান। পরে জানা যায়, আরও বড় আকৃতির বোয়িংয়ের ৭৮৭-৯ ড্রিমলাইনার কিনতে যাচ্ছে বিমান। এরপর মাসখানেক ধরে বোয়িং কোম্পানির সঙ্গে বিমান দর-কষাকষি করে।

জানা গেছে, বিজয়ের মাসেই দুটি ড্রিমলাইনারের উড়োজাহাজ বিমানবহরে যুক্ত হবে। একটি যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে বাংলাদেশের পথে রওনা দেবে ১৯ ডিসেম্বর। দ্বিতীয়টি সেখান থেকে উড়বে ২১ ডিসেম্বর।

বিমানবহরে বর্তমানে উড়োজাহাজ রয়েছে ১৬টি। নতুন দুটি ৭৮৭-৯ উড়োজাহাজ নিয়ে বিমানের উড়োজাহাজ হবে ১৮টি। এগুলোর মধ্যে নিজস্ব উড়োজাহাজের সংখ্যা ১০। বাকি ৬টি লিজে আনা। নিজস্ব ১০টি উড়োজাহাজের সবই বোয়িং কোম্পানি থেকে কেনা। এর মধ্যে ৪টি ড্রিমলাইনার ৭৮৭-৮, চারটি ৭৭৭-৩০০ ইআর ও দুটি ৭৩৭-৮০০।

একেএস

 

আরও পড়ুন