• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০১৯, ০৭:০২ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১০, ২০১৯, ০৭:০২ পিএম

‘রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে তুরস্ক’

‘রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে তুরস্ক’
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করছেন তুরস্কের রাষ্ট্রদূত দেভরিম ওজতুর্ক- ছবি: জাগরণ

রোহিঙ্গা ইস্যুতে তুরস্ক সবসময় বাংলাদেশের পাশে থাকবে বলে জানিয়েছেন বিদায়ী তুরস্কের রাষ্ট্রদূত দেভরিম ওজতুর্ক। মঙ্গলবার (১০ ডিসেম্বর) সংসদ সচিবালয়ে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বিদায়ী সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

এ সময় তুরস্কের রাষ্ট্রদূত বলেন, ঐতিহাসিকভাবে বাংলাদেশের সঙ্গে তুরস্কের সুসম্পর্ক রয়েছে। বাংলাদেশের জনগণ খুব আন্তরিক। বাংলাদেশে তার নিয়োগকাল স্মরণীয় হয়ে থাকবে।

সাক্ষাৎকালে তারা দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়ন, সংসদীয় মৈত্রী গ্রুপ, রোহিঙ্গাদের নিরাপদ ও শান্তিপূর্ণ প্রত্যাবাসন ও ব্যবসা-বাণিজ্যের প্রসার নিয়ে আলোচনা করেন। 

স্পিকার বলেন, তুরস্কের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত নিবিড়। সংসদীয় মৈত্রী গ্রুপ প্রতিষ্ঠার মাধ্যমে এ সম্পর্ক আরও সুদৃঢ় হয়েছে।

ইস্তাম্বুলকে খুবই সুন্দর শহর উল্লেখ করে স্পিকার ইস্তাম্বুলের বিভিন্ন স্থাপনার নির্মাণশৈলীর প্রশংসা করেন। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ-২০২০’ উদযাপন করা হবে।

বাংলাদেশে এখন বিনিয়োগের ইতিবাচক পরিবেশ রয়েছে দাবি করে স্পিকার তুরস্কের বিদায়ী রাষ্ট্রদূতের মাধ্যমে ব্যবসায়ী সমাজকে পাটজাত পণ্যের প্রসারে বিনিয়োগের আহ্বান জানান। 

স্পিকার মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা ইস্যুতে তুরস্ক বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এতে উপস্থিত ছিলেন- বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা ।

এইচএস/টিএফ

আরও পড়ুন