• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০১৯, ০১:২৭ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১১, ২০১৯, ০৪:১৫ পিএম

সড়ক পরিবহন আইন

চাপ প্রয়োগ করে আইনের কার্যকারিতা ৭ মাস শিথিল ধৃষ্টতা

চাপ প্রয়োগ করে আইনের কার্যকারিতা ৭ মাস শিথিল ধৃষ্টতা
সংবাদ সম্মেলনে ইলিয়াস কাঞ্চন- ছবি: জাগরণ

জাতীয় সংসদে পাস হওয়া ‘সড়ক পরিবহন আইন ২০১৮’র কয়েকটি ধারার কার্যকারিতা ৩০ জুন পর্যন্ত শিথিল করার দাবি তুলে পরিবহন মালিক-শ্রমিকদের সংগঠনের নেতৃবৃন্দরা ধৃষ্টতা দেখিয়েছেন বলে মন্তব্য করেছেন নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত অভিনেতা ইলিয়াস কাঞ্চন।

বুধবার (১১ ডিসেম্বর) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, পরিবহন নেতারা এটা করে সড়কে নিরাপত্তা ফেরাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগকে ব্যাহত করার চেষ্টা করছে। 

সংবাদ সম্মেলনে নিসচার যুগ্ম মহাসচিব, সাংবাদিক লিটন এরশাদ, ভাইস চেয়ারম্যান শামীম আলম দীপেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

জাতীয় সংসদে পাস হওয়া সড়ক পরিবহন আইন ২০১৮র আইনের কয়েকটি ধারা পরিবহন নেতারা চাপ প্রয়োগ করে শিথিল করার বিষয়ে জানতে চাইলে নিসচা চেয়ারম্যান বলেন, আইনটির খসড়াটি জাতীয সংসদে পাস হয়ে তা কার্যকর করার কয়েক দিন পর পরিবহন নেতারা কয়েকটি ধারা বাতিল চেয়ে আন্দোলনে নামেন। সাধারণ মানুষকে জম্মি করে সরকারকে চাপ দিয়ে এ আইনের কয়েকটি ধারা ৩০ জুন পর্যন্ত শিথিল করানো হয়। রাষ্ট্রপতির স্বাক্ষরের পর এ আইনের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়া ধৃষ্টতা। এতে রাষ্ট্রপতিকে অসম্মান করা হয়েছে। একই সাথে প্রধানমন্ত্রীর সড়কে শৃঙ্খলা ফেরানোর উদ্যোগ ব্যাহত করার চেষ্টা চালানো হচ্ছে। 

ইলিয়াস কাঞ্চন তার লিখিত বক্তব্যে বলেন, গত ৮ ডিসেম্বর শাজাহান খান নারায়ণগঞ্জের রুপগঞ্জে আমাকে, আমার পরিবারকে এবং নিসচাকে নিয়ে যে মন্তব্য করেছেন তা অসত্য, বানোয়াট এবং উদ্ভট। এ সময় তিনি অনতিবিলম্বে শাজাহান খানকে তার বক্তব্য প্রত্যাহার করে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহ্বান জানান।

এমএএম/টিএফ/একেএস

আরও পড়ুন