• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০১৯, ০২:১৩ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১৩, ২০১৯, ০২:১৩ পিএম

বিজয় দিবস পুঁজি করে চাঁদাবাজি বন্ধে পুরান ঢাকায় পুলিশের মাইকিং

বিজয় দিবস পুঁজি করে চাঁদাবাজি বন্ধে পুরান ঢাকায় পুলিশের মাইকিং
পুলিশের মাইকিং

আসছে বিজয় দিবসের অনুষ্ঠানকে পুঁজি করে রাজধানীতে এখন থেকেই শুরু হয়েছে ব্যাপক চাঁদাবাজি। মহল্লার এক শ্রেণির যুবক এবং কিশোর গ্যাংয়ের সদস্যরা এসব চাদাবাজি করছে। জোর পূর্বক টাকা অদায় করছে বলেও অভিযোগ রয়েছে। এ সকল চাদাবাজির টাকা দিয়ে মাদক সেবন, রাতভর ডিজে পার্টিতে উচ্চস্বরে মাইক বাজিয়ে অনৈতিক কাজে শান্তিপ্রিয় মানুষদের ঘুম হারাম করে দেয়। মদ্যপান করে বেসামাল হয়ে পড়ে। চাদাবাজিসহ এসকল  অনৈতিক সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ করা হয়েছে। 

এ বিষয়ে ঢাকা মহানগরের চকবাজার জোনের সহকারী পুলিশ কমিশনার ইলিয়াস হোসেন বলেছেন, বিজয় দিবস উপলক্ষে অনেকে চাঁদা তুলে রাতভর ডিজে পার্টি করে, রাস্তা বন্ধ করে খেলাধুলা করে। এসব করা যাবে না। আমরা চাই দিবসটি যথাযথভাবে পালিত হোক। সেজন্যই আমরা মানুষকে সচেতন করতে মাইকিং করছি। এটা আমাদের তথা পুলিশের উদ্যোগ।

তিনি আরও বলেন, মানুষকে সচেতন করতে গত রোববার থেকে মাইকিং করা হচ্ছে। সাধারণ মানুষ এটাকে স্বাগত জানিয়েছে। সবাইকে বলবো কেউ চাঁদা চাইলে তারা যেন আমাকে জানায়। রাতে ইনডোর ছাড়া অনুষ্ঠান না করার আহ্বান জানান বংশাল থানার ওসি শাহীন ফকির। তিনি বলেন, কিভাবে আমাদের বিজয় আসলো, সেখানে কার কি অবদান, মুক্তিযুদ্ধের ঘটনা প্রবাহ প্রামাণ্যচিত্র আকারে দেখানো উচিত। যাতে তরুণ প্রজন্ম মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারে। 

পুলিশ কর্মকর্তা সিরাজুল ইসলাম জানান, প্রতিবছরের ন্যায় আসছে ১৬ ডিসেম্বর নানা আয়োজনের মধ্য দিয়ে দেশব্যাপী পালিত হবে মহান বিজয় দিবস। এসব দিবস পালনকে কেন্দ্র করে প্রতিবারই একশ্রেণির মানুষ চাঁদাবাজি করে বলে অভিযোগ দীর্ঘদিনের। এবার যেন এমনটা না হয় সেজন্য এলাকার সর্বস্তরের মানুষকে সচেতন করতে মাঠে নেমেছে পুরনো ঢাকার কোতওয়ালী, বংশাল, চকবাজার ও লালবাগ থানা পুলিশ। সংশ্লিষ্ট এলাকায় দিনভর মাইকিং করে বিজয় দিবস উপলক্ষে কেউ চাঁদা চাইলে পুলিশকে অবহিত করার জন্য বলা হচ্ছে। ৯৯৯ কল করে সাহায্য নেয়ার আহবান জানান মাইকিং করে।
 
উদাহরণ স্বরূপ দেখা গেছে, বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকালে বংশাল মালিটোলার আল রাজ্জাক হোটেলের সামনে মাইক লাগানো রিকশায় একজন ঘুরে ঘুরে পুলিশের এই নির্দেশনার কথা প্রচার করছেন। গত মঙ্গলবার এবং সোমবারও তাঁতীবাজার এলাকায় এমন মাইকিং করতে দেখা গেছে। মাইকিংয়ে বিজয় দিবস উপলক্ষে কেউ চাঁদা দাবি করলে ৯৯৯ নাম্বার অথবা বংশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে জানানোর জন্য প্রচার করা হচ্ছে। শুধু তাই নয়, মাইকিংয়ে বিজয় দিবস উপলক্ষে দোয়া, আলোচনা ও স্কুলে অনুষ্ঠান দিনের বেলা সম্পন্ন করতে বলা হচ্ছে। রাতে ইনডোর অনুষ্ঠান ছাড়া অন্য কোনো কর্মসূচি না করার অনুরোধ করা হচ্ছে। একইসঙ্গে বিজয় দিবস উপলক্ষে সব আয়োজন দিনের বেলায় করার জন্য পুলিশের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।
 
এইচ এম/বিএস