• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০১৯, ০৫:১৪ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৩, ২০১৯, ০৫:১৪ পিএম

মন্ত্রিসভায় অনুমোদন

চাঁদপুর হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

চাঁদপুর হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম- ছিবি : জাগরণ

৫৪টি ধারা সমন্বয়ে প্রনীত চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ অনুমোদনে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ও নীতিগত সম্মতী দেয়ায় চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হচ্ছে। এছাড়াও মন্ত্রিসভায় হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড আইন, ২০১৯-এর খসড়া নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

সোমবার (২৩ ডিসেম্বর) বিকালে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এসব তথ্য জানান। এর আগে সকাল ১০টায় রাজধানীর তেজগাঁওস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপত্বি করেন।
 
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ আইনে ৫৪টি ধারা রয়েছে। সংক্ষিপ্ত শিরোনাম, প্রবর্তন ও সংজ্ঞা ছাড়াও গুরুত্বপূর্ণ ধারাগুলোর মধ্যে ৯ ধারায় মহামান্য চ্যান্সেলর, ১০-১১ ধারায় ভাইস চ্যান্সেলর ও তার দায়িত্ব, ১২ ধারায় প্রো-ভাইস চ্যান্সেলর, ১৩ ধারায় ট্রেজারার, ১৮-২০ ধারায় সিন্ডিকেট, ২১-২২ ধারায় অ্যাকাডেমিক কাউন্সিল এবং ২৯ ধারায় অর্থ কমিটি সম্পর্কিত বিধান সন্নিবেশিত আছে। 

লিখিত বক্তব্যে তিনি আরো বলেন, এ আইনের আলোকে ১৪টি অনুচ্ছেদ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রথম সংবিধির খসড়া আইনের সঙ্গে সংযুক্ত করা হয়েছে। কোন জায়গায় এ বিশ্ববিদ্যালয়টি স্থাপিত হবে, তা এখনও ঠিক করা হয়সি বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব। 

খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, মন্ত্রিসভার বৈঠকে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন ও বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড আইন, ২০১৯-এর খসড়া নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

এমএএম/টিএফ
 

আরও পড়ুন