• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০১৯, ০৩:৪০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৯, ২০১৯, ০৩:৪২ পিএম

সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করলেন তাপস

সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করলেন তাপস
শেখ ফজলে নূর তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র পদে দলীয় মনোনয়ন পাওয়ার পর সংসদ সদস্য  পদ থেকে পদত্যাগ করেছেন ব্যারিস্টার ফজলে নূর তাপস।

রোববার (২৯ ডিসেম্বর) তিনি পদত্যাগ করেন। এ তথ্য নিশ্চিত করেছেন তাপসের মিড়িয়া সমন্বয়ক তারেক শিকদার।

এর আগে সকালে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দক্ষিণে মেয়র পদে তাপসের নাম ঘোষণা করেন। ফলে বাদ পড়েন বর্তমান মেয়র সাঈদ খোকন। উত্তরে দলের পুনরায় মনোনয়ন পেয়েছেন বর্তমান মেয়র আতিকুল ইসলাম।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারসহ আরও যাদের হত্যা করা হয়েছিলো তাদের মধ্যে শেখ ফজলে নূর তাপসের বাবা শেখ ফজলুল হক মনি ও তার অন্তঃসত্ত্বা মা আরজু মনিও ছিলেন। তখন তাপসের বয়স ছিল ৪ বছর ও তার বড় ভাই শেখ ফজলে শামস পরশের বয়স ছিল ৬ বছর।

শেখ ফজলে নূর তাপস পেশায় একজন আইনজীবী। তিনি ১৯৯৭ সালে ইংল্যান্ড থেকে বার এট ল ডিগ্রি লাভ করে বাংলাদেশে আইন পেশায় প্রবেশ করেন। তিনি বঙ্গবন্ধু হত্যা মামলায় সরকার পক্ষের আইনজীবী হিসেবে কাজ করেন। ২০০৭ সালে তৎকালীন সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মামলা করলে শেখ হাসিনার পক্ষে মামলা পরিচালনা করেন ব্যারিস্টার তাপস এবং সবগুলো মামলায় বিজয় লাভ করেন।

আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ ও আওয়ামী আইনজীবী পরিষদ নামে দুটি সংগঠনে দীর্ঘদিন যাবৎ বিভক্ত থাকার পরে দলীয় প্রধান শেখ হাসিনার নির্দেশে শেখ ফজলে নূর তাপসের নেতৃত্বে এক হয়। আওয়ামী লীগের এই সহযোগী সংগঠনের নাম বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ এবং শেখ তাপস এর সদস্য সচিব। তাপস ২০০৮ সালে প্রথমবারের মত সংসদের সদস্য নির্বাচিত হন এবং পরপর তিনবার ধানমন্ডি, নিউমার্কেট, হাজারীবাগ এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তার নির্বাচনি এলাকা ঢাকা-১২।

এসএমএম

আরও পড়ুন