• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২০, ০৬:১৫ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৫, ২০২০, ০৬:১৫ পিএম

আতিকুলকে শোকজ করার নির্দেশ ইসির

আতিকুলকে শোকজ করার নির্দেশ ইসির
আতিকুল ইসলাম

আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগ এনে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আতিকুল ইসলামকে শোকজ করার জন্য রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (৫ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম গণমাধ্যমের কাছে এ তথ্য জানান।

মেয়র প্রার্থী আতিকুল ইসলামের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি ভঙের বিষয়ে কোনও ব্যবস্থা নেয়া হচ্ছে কিনা— এমন প্রশ্নে ইসি রফিকুল ইসলাম বলেন, রিটার্নিং কর্মকর্তাকে বলা হয়েছে, যেনো তাকে শোকজ করা হয়। তার কাছে যেনো জানতে চাওয়া হয়— কেনো এ ধরনের ঘটনা ঘটিয়েছেন তিনি। কেনো তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে না।

প্রার্থীদের আচরণবিধি ভঙের বিষয়ে তিনি বলেন, যদি কেউ প্রার্থী হন তাহলেই নির্বাচনি আচরণবিধির আওতায় পড়বেন তিনি। তখন লঙ্ঘনের বিষয়টি আসবে। কিন্তু এখন পর্যন্ত প্রার্থী কেউ হননি। প্রার্থী হবে সেদিন- যেদিন প্রতীক বরাদ্দ হবে। ওইদিন থেকে প্রার্থীর ওপর প্রযোজ্য বিধান প্রয়োগ করতে পারবো। রিটার্নিং কর্মকর্তাকে বলবো, যেই হোক না কেনো আইন লঙ্ঘন করলে যেনো ব্যবস্থা নেয়।

তিনি বলেন, আচরণবিধিতে যে অংশটুকু প্রার্থীর জন্য প্রযোজ্য, সে অংশটুকু প্রার্থী হওয়ার পর প্রয়োগ করা যাবে। প্রার্থী হওয়ার আগে আচরণবিধি অংশটুকু মূলত রাজনৈতিক দলগুলোর জন্য প্রতিপালনীয়। কারণ তারা মনোনয়ন দিয়ে দিয়েছেন। সে বিষয়ে আইনে যা কিছু আছে, ওই অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য রিটার্নিং কর্মকর্তাকে অবশ্যই বলা হবে। 

মিছিল করা, রাস্তা বন্ধ করে কোনও প্রচার শুরু করলে, রিটার্নিং কর্মকর্তাকে বলা হবে সংশ্লিস্টের বিরুদ্ধে খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়ার জন্য।

রাজধানীর উত্তরা ৪ নম্বর সেক্টরের ৯ নম্বর রোডে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আতিকুল ইসলামের নির্বাচনি ক্যাম্প উদ্বোধন, মোটরসাইকেল র‌্যালি, নেতা-কর্মীদের স্লোগান এবং সংসদ সদস্য (এমপি) ক্যাম্প উদ্বোধন করতে পারেন কিনা— এমন প্রশ্নে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, তাকে এসব থেকে বিরত থাকতে জন্য বলা হবে। যদি বিরত না থাকেন তবে শোকজ করা হবে।

রোববার (৫ জানুয়ারি) আতিকুল ইসলামের একটি নির্বাচনি ক্যাম্প উদ্বোধন করেন আওয়ামী লীগের সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন।

সংসদ সদস্য ক্যাম্প উদ্বোধন করতে পারেন কিনা— এই প্রশ্নের জবাবে ইসি রফিকুল ইসলাম বলেন, আচরণবিধিতে অবশ্যই সংসদ সদস্যরা স্থানীয় সরকার নির্বাচনের প্রচারণায় অংশ নিতে পারেন না। আইনের একটা ফাঁক আছে। প্রচারণায় অংশ নিতে পারেন না কিন্তু এটা প্রচারণার (ক্যাম্প উদ্বোধন) মধ্যে পড়বে কিনা, এটা আইন ঘেঁটে দেখতে হবে।

কাউন্সিলর প্রার্থীকে পুলিশ হয়রানি করছে বিএনপির অভিযোগের ভিত্তিতে কী ব্যবস্থা নিয়েছেন, জানতে চাইলে তিনি বলেন, পুলিশের কাছে অনুরোধ জানাবো যেনো কোনও প্রার্থী-ভোটার কাউকেই যেনো অহেতুক হয়রানি না করা হয়। কোনও প্রার্থী যদি ওয়ারেন্টভুক্ত আসামি হন এবং আদালত যদি ওয়ারেন্ট জারি করেন তাহলে ওয়ারেন্ট বাস্তবায়ন করতে পুলিশ বাধ্য। আপনারা বলতে পারেন- আগে কেনো করেনি। এটা বলতে পারবো না। এখন হয়তো পেয়েছে তাই করেছে। খোঁজ নিয়ে দেখেছি তার বিরুদ্ধে পরোয়ানা আছে। আমরা যদি গ্রেফতার না করার জন্য বলি, তাহলে কিন্তু সরাসরি আদালত অবমাননা হয়ে যায়। এটা কিন্তু নির্বাচন কমিশন কিংবা কেউ করতে পারে না। করা উচিতও নয়।

আতিকুলকে শোকজ করার নির্দেশনার বিষয়ে জানতে চাইলে উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম বলেন, মেয়রপ্রার্থী আতিকুলকে শোকজের বিষয়ে কোনও নির্দেশনা এখনও তিনি পাননি। এ সংক্রান্ত কোনও নোটিসও আসেনি তার কাছে। 

এইচএস/এসএমএম

আরও পড়ুন