• ঢাকা
  • শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০, ১২ মাঘ ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২০, ০৫:১৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৪, ২০২০, ০৫:২০ পিএম

৭ দিনের প্রথম ধাপের অভিযান

৩৭ জনের দণ্ড, ৬ কোটি মিটার কারেন্ট জাল জব্দ

জাগরণ প্রতিবেদক
৩৭ জনের দণ্ড, ৬ কোটি মিটার কারেন্ট জাল জব্দ

অবৈধ জালের ব্যবহার বন্ধে ৭ দিনের প্রথম ধাপের অভিযানে প্রায় ৬ কোটি মিটার কারেন্ট জাল জব্দ ও ৬ লাখ টাকা জরিমানা করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এতে ৩৭ জনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হয়েছে।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) জাটকাসহ অন্যান্য সামুদ্রিক প্রজাতির মাছের ডিম, লার্ভী ও পোনা রক্ষায় মৎস্যসম্পদ ধ্বংসকারী বেহুন্দি জাল এবং অন্যান্য অবৈধ জাল নির্মূলে পরিচালিত সম্মিলিত বিশেষ অভিযান চালানো হয়।

৭ জানুয়ারি থেকে ১৩ জানুয়ারি প্রথম ধাপের ৭ দিনে অভিযান চালিয়ে ১২০১টি বেহুন্দি জাল, ৫ কোটি ৬৮ লাখ মিটার কারেন্ট জাল, অন্যান্য ৯১৫টি অবৈধ জাল এবং ১০৭৫টি মাছ ধরার নৌকা ও অন্যান্য সরঞ্জামাদি আটক করা হয়।

এ সময়ে উপকূলীয় ১৩টি জেলা ভোলা, পটুয়াখালী, নোয়াখালী, চাঁদপুর, কক্সবাজার, চট্টগ্রাম, বরিশাল, খুলনা, বরগুনা, বাগেরহাট, সাতক্ষীরা, মুন্সিগঞ্জ এবং পিরোজপুরে ১৮৯টি মোবাইল কোর্টের মাধ্যমে ৭৫৫টি অভিযান পরিচালিত হয়। এসব অভিযানে ৬ লাখ টাকা জরিমানা এবং ৩৭ জনকে বিভিন্ন মেয়াদে জেল দেয়া হয়। এছাড়াও ৩৭৫৬ কেজি জাটকা জব্দ করে স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়। এ অভিযানে জেলা ও উপজেলা প্রশাসন, নৌপুলিশ এবং কোস্টগার্ডসহ মৎস্য বিভাগের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

২য় ধাপে আগামী ২১ জানুয়ারি হতে ২৮ জানুয়ারি পর্যন্ত ০৮ দিন সম্মিলিত বিশেষ অভিযান পরিচালিত হবে। 

এমএএম /টিএফ

আরও পড়ুন