• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২০, ০৭:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৪, ২০২০, ০৭:৪৪ পিএম

‘ঢাকার চতুর্দিকে বৃত্তাকার রেলপথ হবে’

‘ঢাকার চতুর্দিকে বৃত্তাকার রেলপথ হবে’
রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন- ফাইল ছবি

যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ঢাকার চতুর্দিকে বৃত্তাকার রেলপথ নির্মাণে প্রকল্প নেয়া হয়েছে বলে সংসদে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিকালে একাদশ জাতীয় সংসদের ৬ষ্ঠ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সংসদকে এ তথ্য জানান মন্ত্রী। 

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়। যদিও রেলপথ মন্ত্রীর অনুপস্থিতিতে সংসদে তার পক্ষে প্রশ্নের উত্তর দেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

মন্ত্রী সংসদকে জানান, বাংলাদেশ রেলওয়ে সাসেক (সাউথ এশিয়া সাবরিজওনাল ইকোনিক কো-অপারেশন) রেল যোগাযোগ বিনিয়োগ কার্যক্রমের জন্য কারিগরি সহায়তা প্রকল্পের আওতায় রেলওয়ের মাস্টার প্ল্যান হালনাগাদ করার কার্যক্রম গ্রহণ করেছে। এ প্রকল্পের আওতায় রেলওয়ে মাস্টার প্ল্যান হালনাগাদ করা হয়েছে, যা ২০১৮ সালের ২৯ জানুয়ারি অনুমোদন লাভ করেছে।

নতুন অনুমোদিত রেলওয়ে মাস্টার প্ল্যানে জুলাই ২০১৬ হতে ২০৪৫ সালের জুন পর্যন্ত ৬টি পর্যায়ে বাস্তবায়নের জন্য ৫ লাখ ৫৩ হাজার ৬৬২ কোটি টাকা ব্যয়ে ২৩০টি প্রকল্প অন্তর্ভুক্ত আছে।

সংসদে মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী রেলওয়ের মাস্টার প্লানের মধ্যে রয়েছে- ঢাকা-চট্টগ্রাম ভায়া কুমিল্লা/লাকসাম দ্রুতগতির রেলপথ নির্মাণ, নারায়ণগঞ্জ-ঢাকা-চট্টগ্রাম সেকশনে ইলেকট্রিক ট্র্যাকশন নির্মাণ, ঢাকা-টঙ্গী সেকশনে সাবওয়ে নির্মাণ, ঢাকা শহরের চতুর্দিকে বৃত্তাকার রেলপথ নির্মাণ, ঢাকা থেকে মানিকগঞ্জ হয়ে পাটুরিয়া পর্যন্ত রেলপথ নির্মাণ, জয়দেবপুর-ধামরাই-মানিকগঞ্জ-পাটুরিয়া নতুন ব্রডগেজ রেলপথ নির্মাণ করা হবে।

মন্ত্রী জানান, রেলপথ ব্যবস্থা দ্রুত ও আরামদায়ক করার জন্য বর্তমান সরকারের বিগত ১০ বছরে ৪০১ দশমিক ৩৩ কিলোমিটার নতুন রেললাইন স্থাপন, ২৪৮ দশমিক ৫০ কি:মি: মিটারগেজ লাইনকে ডুয়েল গেজ ট্রাকে রূপান্তর, ১১৬৩ কি.মি. রেল লাইন পুনর্বাসন, ১১১টি স্টেশনের সিগনালিং আধুনিকীকরণ, ৪১২টি প্যাসেঞ্জার কোচ ও ৪৬টি লোকোমোটিভ কেনা হয়েছে। তাছাড়া এই সময়ের মধ্যে ১৩৫টি নতুন ট্রেন চালু করা হয়েছে।

এইচএস/টিএফ

আরও পড়ুন