• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২০, ০৮:১৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৫, ২০২০, ০৮:১৩ পিএম

না বুঝেই আন্দোলনে শিক্ষার্থীরা : ইসি সচিব

না বুঝেই আন্দোলনে শিক্ষার্থীরা : ইসি সচিব
গণমাধ্যমের সাথে কথা বলছেন নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর-ছবি : জাগরণ

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির ভোটের তারিখ পরিবর্তনের বিষয়ে শিক্ষার্থীরা না বুঝেই আন্দোলন করছে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর।

বুধবার (১৫ জানুয়ারি) কমিশন বৈঠক শেষে সন্ধ্যায় গণমাধ্যমের কাছে তিনি এ মন্তব্য করেন।

ইসি সচিব বলেন, বৈঠকটি ছিল আমাদের অভ্যন্তরীণ বিষয়ে আলোচনা। পূজার বিষয়ে আগেই বলা হয়েছে। এটি পরিবর্তন হয়নি।

তিনি বলেন, কমিশন আগেই বলেছে ক্যালেন্ডার অনুযায়ী ২৯ তারিখ হলো পূজা, ৩০ তারিখে পূজা নেই। আর ১ তারিখ থেকেই মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা। মাঝে সময় একদিনই আছে ৩০ তারিখ, যেদিন নির্বাচন করা যায়। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ হাইকোর্টে রিট করেছিল, সে রিটটিও খারিজ হয়ে গেছে। কারণ তারা যে যুক্তি উপস্থাপন করেছে তা প্রতিষ্ঠা করতে পারেনি। আদালত নির্বাচনের নির্ধারিত তারিখটি যুক্তিযুক্ত মনে করেছে তাই রিটটি খারিজ করে দিয়েছেন।

ইসির সিনিয়র সচিব বলেন, তারা বলেছিলেন আপিল করবেন কিন্তু আমি কিছুক্ষণ আগে পর্যন্ত যে খোঁজ নিয়েছি এখন পর্যন্ত কোনও আপিল করা হয়নি। যেহেতু আপিল হয়নি, আর আপিল বিভাগ থেকে কোনও নির্দেশনা আসেনি। তাই নির্বাচন কমিশন ৩০ তারিখ যে নির্ধারিত তারিখ রয়েছে সেটি ঠিক আছে।

ভোটের তারিখ পরিবর্তনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আন্দোলন শুরু হয়েছে, এতে নির্বাচনে প্রভাব পড়বে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনে প্রভাব পড়ার কথা না। কয়েকদিনের মধ্যে তারা বুঝে যাবে তাদের ঠিক হচ্ছে না আন্দোলন করা। এটা হয়তো বা তারা না বুঝে করছে। তাদের বুঝতে হবে সরস্বতী পূজা হলো ২৯ তারিখ, নির্বাচন হচ্ছে ৩০ তারিখ। ১ তারিখ থেকে এসএসসি পরীক্ষা, ফলে নির্বাচন পেছানো বা আগানোর কোনও সুযোগ নেই।

এইচএস/এসএমএম

আরও পড়ুন