• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২০, ১১:১৩ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৭, ২০২০, ১১:১৩ এএম

ভোট দেয়ার প্রয়োজনে চলবে প্রাইভেট কার

ভোট দেয়ার প্রয়োজনে চলবে প্রাইভেট কার
নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর- ফাইল ছবি

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নির্বাচনে শুধু ভোট দেয়ার প্রয়োজনে নির্বাচনি এলাকায় প্রাইভেট কার চলবে বলে জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর। এক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য পুলিশকে দেখাতে হবে।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সন্ধ্যায় এক বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।

ইসি সচিব বলেন, সরকারি যান চলবে। এক এলাকায় বসবাস করে কিন্তু ভোটার অন্য এলাকার, তারা তাদের প্রাইভেট কার নিয়ে ভোট দিতে পারবেন। যদি পুলিশ ধরে, বাসার ঠিকানা আর ভোটার আইডি কার্ড দেখায়ে বলতে হবে যে ভোট দিতে আসছি, তাহলে পারবে।

ইসির নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান বলেন, পাবলিক ট্রান্সপোর্ট বন্ধ থাকার বিষয়ে বিস্তারিত সিদ্ধান্ত এখনো হয়নি। প্রাইভেট কার জরুরি প্রয়োজনে ব্যবহার করা যাবে। তবে এক্ষেত্রে প্রমাণ দেখাতে হবে। ভোট দিতে যেতে পারবে। তাই বলে এমনি ঘুরবে সেটা হবে না।

৩০ হাজার ভোটারের জন্য একটি ক্যাম্প করার বিধান না মানলে কী হবে এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, এটা যদি আচরণ বিধিমালার বাইরে হয়, তাহলে রিটার্রিং কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরা দেখবেন। ইতোমধ্যে বেশ কয়েকটি পদক্ষেপ তারা নিয়েছেন। শাস্তিও দেয়া হয়েছে।

নির্বাচনি এলাকায় বহিরাগতদের বিষয়ে মো. আলমগীর বলেন, ঢাকা শহর থেকে বহিরাগতদের বের করার কোনো সুযোগ নেই। কারণ ঢাকা শহরে সারাদেশ থেকে লোকজন আসে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, অবৈধ অস্ত্র যাদের কাছে, তাদের ধরতে জোরদার পদক্ষেপ নিতে বলা হয়েছে। খারাপ কোনো পরিস্থিতির রিপোর্ট নেই। সবই ভালো। খুবই আনন্দ উৎসবমুখর পরিবেশে সব প্রার্থী প্রচার চালাচ্ছেন। যারা আচরণ বিধি লঙ্ঘন করছেন, তাদের জরিমানা করা হয়েছে। তারপর সতর্ক করা হয়েছে। ভবিষ্যতে বিধি ভঙ্গ করলে আরও কঠোর শাস্তি দেয়া হবে। ক্রমান্বয়ে কঠোরতা বাড়ানো হবে।

ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএম নিয়ে ইসি সচিব বলেন, প্রস্তুতি সন্তোষজনক। কোনো চ্যালেঞ্জ নেই। ভোটে প্রার্থী যারা তারা কতটা সক্রিয় থাকবে, তার ওপর ভোটারের উপস্থিতি নির্ভর করবে। অনেকেই ভোট নয়, পরিচিতি বাড়ানোর জন্য প্রার্থী হয়। কেউ সরে গেলে কী করার আছে।

এইচএম/টিএফ