• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২০, ০১:৫২ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৯, ২০২০, ০৭:৪৯ পিএম

২২ জানুয়ারি ই-পাসপোর্টের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী 

জাগরণ প্রতিবেদক
২২ জানুয়ারি ই-পাসপোর্টের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী 
সংবাদ সম্মেলনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল - ছবি : জাগরণ

ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী পদক্ষেপের সুফল দেশের মানুষ পেতে শুরু করেছে। দক্ষিণ এশিয়ার প্রথম কোনও দেশ হিসেবে বাংলাদেশে শুরু হচ্ছে ই-পাসপোর্ট। ২২ জানুয়ারি (বুধবার) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ই-পাসপোর্ট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১৯ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বর্তমান প্রধানমন্ত্রীর নির্দেশে ২০১০ সালে মেশিন রিডেবল পাসপাের্ট (এমআরপি) ও মেশিন রিডেবল ভিসা (এমআরভি) চালু করা হয়। এতে আন্তর্জাতিক চলাচলের ক্ষেত্রে অধিকতর নিরাপত্তা সংরক্ষণ এবং আন্তঃসীমান্ত চলাচল আরও সহজ, ঝামেলাহীন ও সময় সাশ্রয় হয়েছে।

তিনি জানান, উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে, উন্নত দেশের কাতারে জাতীয় অবস্থান ও মর্যাদা সুসংহত করার লক্ষ্যে ‘ইমিগ্রেশন ও পাসপাের্ট অধিদফতর বাংলাদেশে ই-পাসপাের্ট প্রবর্তন ও ই-গেট চালুর উদ্যোগ নেয়া হয়েছে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, প্রাথমিকভাবে আঞ্চলিক পাসপোর্ট অফিস উত্তরা, যাত্রাবাড়ী এবং বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস আগারগাঁও হতে এই কার্যক্রম চালু করা হবে।

বাংলাদেশের অভ্যন্তরে ৭২টি আঞ্চলিক ও বিভাগীয় অফিসে এবং বাংলাদেশস্থ ৮০টি বৈদেশিক মিশনে পর্যায়ক্রমে এই কার্যক্রম চালু করা হবে।

মন্ত্রী বলেন, এই পাসপাের্ট বহির্বিশ্বে বাংলাদেশি পাসপাের্টের গ্রহণযােগ্যতা বাড়াবে এবং পাসপোর্টের নিরাপত্তা অধিকতর নিশ্চিতকরণ সহ বিদেশ ভ্রমন ও ইমিগ্রেশন প্রক্রিয়া সহজ হবে।

এমএএম/এসএমএম