• ঢাকা
  • সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২০, ০৬:৪০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২১, ২০২০, ০৬:৪০ পিএম

সংবাদ প্রকাশে নৈতিকতা বজায় রাখুন : ডেপুটি স্পিকার

জাগরণ প্রতিবেদক
সংবাদ প্রকাশে নৈতিকতা বজায় রাখুন : ডেপুটি স্পিকার
বক্তব্য রাখেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এমপি-ছবি : জাগরণ

দেশের উন্নয়নে ভূমিকা রাখতে গণমাধ্যমের প্রতি বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এমপি।

তিনি বলেছেন, সংবাদ প্রকাশে নৈতিকতা বজায় রাখতে হবে। একই সাথে দেশের স্বার্থও বিবেচনায় নিতে হবে।

বুধবার (২১ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে ভিআইপি লাউঞ্জে দৈনিক গণজাগরণ এর ৩০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, মাত্র ৯ মাস যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করেছে বাংলাদেশ। এত কম সময়ে পৃথিবীর কোনও দেশ স্বাধীনতা অর্জন করতে পারেনি। বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্ব ও মুক্তিযোদ্ধাদের ত্যাগের বিনিময়ে বাংলাদেশ এ অসাধ্য সাধন করে। মুক্তিযুদ্ধে জয়ে ভূমিকা রাখে বস্তুনিষ্ঠ সংবাদ ও সাংবাদিকতা।১৯৭১ সালে বাংলাদেশ যে পাকিস্তান কর্তৃক আক্রান্ত হয়েছিলো তা বস্তুনিষ্ঠ সাংবাদিকতার মাধ্যমে দেশে ও বহির্বিশ্বে মানুষ জানতে পারে।

রানা প্লাজা ধ্বংস হওয়ার সময় কতিপয় সাংবাদিকের ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করেছে মন্তব্য করেন স্পিকার। 

তিনি বলেন, ওই সময় বিবেচনাহীন সাংবাদিকতার কারণে দেশের তৈরি পোশাক শিল্পে অনেক ক্ষতি হয়েছে। টুইন টাওয়ার ধ্বংস নিয়ে করা প্রতিবেদনগুলো পর্যালোচনা করে দেখা যায় তারা তাদের দেশের স্বার্থকে অগ্রাধিকার দিয়েছে।

ডেপুটি স্পিকার বলেন, সংবাদপত্র হচ্ছে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। গুরুত্বপূর্ণ এ অঙ্গটিকে ঠিক রাখতে হলে প্রতিটি সংবাদ যাচাই-বাছাই করে প্রকাশ করতে হবে। নৈতিকতা, বস্তুনিষ্ঠতা ও সময়োপযোগিতার কথাও মাথায় রাখতে হবে।

এমন কোনও সংবাদ পরিবেশন করা উচিৎ নয় যাতে দেশের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ণ হয়।

এইচএস/এসএমএম