• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২০, ০৩:০৮ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৬, ২০২০, ০৩:০৮ পিএম

বিসিএস : বয়সসীমা ৩২ করতে হাইকোর্টে রিট

বিসিএস : বয়সসীমা ৩২ করতে হাইকোর্টে রিট
বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন

পাবলিক সার্ভিস কমিশনের চাকরি বিধিকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। রিটে সাধারণ বিসিএসে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করার আবেদন করা হয়েছে।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনের ওপর শুনানি হতে পারে।

রোববার (২৬ জানুয়ারি) রিটের পক্ষের আইনজীবী এ বি এম আলতাফ হোসেন গণমাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেন। 
 
তিনি বলেন, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের বয়স, যোগ্যতা ও চাকরির আবেদনের বিধিমালা ২০১৪ এর ১৪ বিধিকে চ্যালেঞ্জ করা হয়েছে। এই বিধিতে বলা আছে, যারা সাধারণ বিসিএস ক্যাডারে পরীক্ষা দেবে তারা ৩০ বছর পর্যন্ত পরীক্ষা দিতে পারবে। অথচ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষায় ৩২ বছর পর্যন্ত আবেদনের সুযোগ রয়েছে। শুধু তাই নয় ১৪ উপ-বিধিতে বলা আছে, শিক্ষা ক্যাডারেও ৩২ বছর পর্যন্ত পরীক্ষার সুযোগ আছে।

তিনি বলেন, জুডিশিয়াল সার্ভিসে ৩২ বছর পর্যন্ত সুযোগ পাচ্ছেন। অথচ সাধারণ বিসিএসে অংশগ্রহণকারী ৩০ বছর পর্যন্ত সুযোগ পাবেন এটা সাংর্ঘষিক। চাকরিতে প্রবেশের ক্ষেত্রে যেন সকলের সমান অধিকার নিশ্চিত হয় রিটে আমরা তা চেয়েছি।

৩০ বছর পার হয়ে যাওয়ায় বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থেকে বঞ্চিত বিজিত শিকদারসহ পাঁচ শিক্ষার্থী এই রিট দায়ের করেছেন।

এমএ/বিএস