• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২০, ০৬:৩০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৬, ২০২০, ০৭:০১ পিএম

গ্রাম পর্যায়েও উন্নয়নের তাগিদ প্রধানমন্ত্রীর

গ্রাম পর্যায়েও উন্নয়নের তাগিদ প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ● ফাইল ছবি

শুধু রাজধানীভিক্তিক উন্নয়ন নয় দেশের গ্রাম পর্যায়েও উন্নয়ন করার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমাদের লক্ষ দেশের জনগণের সার্বিক উন্নয়ন ও কল্যাণ নিশ্চিত করা।

রোববার (২৬ জানুয়ারি) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রামের শেখ রাসেল পানি শোধনাগারসহ দেশের বিভিন্ন এলাকার ১১টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের কোনও পরিবার যেনো অবহেলিত না থাকে আর সে লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি। এজন্য ‘একটি বাড়ি একটি খামার’-এর মতো প্রকল্পও হাতে নেয়া হয়। আর গ্রামের মানুষদের সুসংগঠিত করে ক্ষুদ্র সঞ্চয়ের ব্যবস্থা করার লক্ষ্যেই এই ব্যবস্থা হাতে নেয়া হয়। এর পরে নাম দেয়া হয় ‘আমার বাড়ি আমার খামার’। কারণ আমরা চাই, মানুষ যেনো নিজের পায়ে দাঁড়ায়।

তিনি আরও বলেন, পানি ব্যবহারে সবাইকে মিতব্যয়ী হতে হবে। অনেক টাকা খরচ করে পানি শোধন করা হয়। সবাই পানির অপচয় বন্ধ করবেন। অহেতুক পানি ছেড়ে দিয়ে কাপড় কাচা ও রান্না-বান্না করবেন না।

জনগণের যাতায়াতের সুবিধার্থে সরকার রেলওয়ে সম্প্রসারণের ওপর জোর দিচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রেললাইন অপরিহার্য। কিন্তু আগের সরকারের সিদ্ধান্ত ছিল রেল বন্ধ করে দেয়া। কিন্তু আমরা ক্ষমতায় এসে আবার রেলের উন্নয়নে কাজ শুরু করি।

রেল ব্রিজ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, রেল লাইনের যেখানেই পুরানো ব্রিজ আছে সেখানে ট্রেন ধীরে চালাতে হয়। তা না হলে দুর্ঘটনার আশঙ্কা থাকে। তাই আমরা রেলের পুরানো ব্রিজগুলো সংস্কারের সিদ্ধান্ত নিয়েছি। আর দ্রুতই এসব প্রকল্প হাতে নিয়ে জরাজীর্ণ ব্রিজ ঠিক করা হবে।

একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন 

গণভবন থেকে খুলনার জন্য উদ্বোধন করেছেন, খুলনা পানি সরবরাহ প্রকল্পের আওতায় নির্মিত বঙ্গবন্ধু ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট, পল্লী সঞ্চয় ব্যাংকের ডিজিটাল আর্থিক সেবার জন্য মোবাইল অ্যাপস ভিত্তিক পল্লী লেনদেন কার্যক্রম, এলজিইডির বাস্তবায়নাধীন গুরুত্বপূর্ণ ৯টি সেতু, জামালপুর এক্সপ্রেসসহ রেলওয়ের জন্য ৩টি নতুন ট্রেন চালু ও বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) চট্টগ্রাম কেন্দ্রের ১২ ঘন্টা সম্প্রচার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্ট এলাকার বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সঙ্গে মতবিনিময় করেন। প্রকল্পগুলো সঠিকভাবে পরিচালনার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

এসএমএম

আরও পড়ুন