• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২০, ০৪:১৫ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৩, ২০২০, ০৪:১৫ পিএম

কাস্টমস কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদানের সুপারিশ

কাস্টমস কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদানের সুপারিশ

অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় কাস্টমস কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদানের বিধানের সুপারিশ করে কাস্টমস বিল, ২০১৯ এর প্রতিবেদন চূড়ান্ত করা হয়েছে।

রোববার (২৩ ফেব্রুয়ারি) কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে সংসদ ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কাজী নাবিল আহমেদ, আহমেদ ফিরোজ কবির এবং রুমানা আলী সভায় অংশ নেন। 

সভায় কার্যপ্রণালী-বিধির ২৪৬ বিধি অনুযায়ী স্থায়ী কমিটিতে প্রেরিত ‘কাস্টমস বিল, ২০১৯’ এবং ডাকঘর সঞ্চয় স্কিম নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় ‘কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯’ এ কাস্টমস কর্মকর্তাগণকে প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের ক্ষমতা প্রদান সংক্রান্ত ১৫৮ক ধারাটি ছিল না। রাজস্ব আদায়ে নির্বিঘ্নে আইনটি যেনো প্রয়োগ করতে পারেন সে লক্ষ্যে ২০০০ সালে শুধু রাজস্ব আদায়ের ক্ষেত্রে কাস্টমস কর্মকর্তাগণকে প্রয়োজনীয় ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদান করা হয়।

কার্যপ্রণালী-বিধির ২৪৬ বিধি অনুযায়ী স্থায়ী কমিটিতে প্রেরিত ‘কাস্টমস বিল, ২০১৯’ এ পর্যালোচনা শেষে কাস্টমস কর্মকর্তাগণকে প্রয়োজনীয় ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রদানসহ বিলটি হুবহু সুপারিশ করার সিদ্ধান্ত বৈঠকে গৃহীত হয়।

সভায় প্রান্তিক জনগোষ্ঠীর সঞ্চয়ের ক্ষেত্রে লাভের হার যেনো কোনওভাবে কমে না যায় সে বিষয়ে যথাযথ পর্যালোচনা ও ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

অর্থমন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব, অর্থসচিব, বিভিন্ন দফতর সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এসএমএম