• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ এপ্রিল, ২০২০, ২৬ চৈত্র ১৪২৬
প্রকাশিত: মার্চ ২৩, ২০২০, ০৮:০১ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৩, ২০২০, ০৮:০২ পিএম

ভয় না পেয়ে চিকিৎসকের দায়িত্ব পালনের আহ্বান বিএমএ‍‍’র

জাগরণ প্রতিবেদক
ভয় না পেয়ে চিকিৎসকের দায়িত্ব পালনের আহ্বান বিএমএ‍‍’র
বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ● টিভি থেকে নেয়া

কোভিড-১৯ মোকাবেলায় ভয় না পেয়ে মানবতার কল্যাণে স্বাস্থ্যকর্মীদের চিকিৎসাসেবা চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন।

সোমবার (২৩ মার্চ) দুপুরে রাজধানীর তোপখানা রোডের বিএমএ ভবনে বিএমএ ও স্বাচিপের (স্বাধীনতা চিকিৎসক পরিষদ) যৌথ সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান তিনি।

মহিউদ্দিন বলেন, রাজধানীর একটি বেসরকারি হাসপাতালের একজন চিকিৎসক কোভিড আক্রান্ত হয়েছেন। আক্রান্ত এক রোগীর সংস্পর্শে আসায় আরও চার চিকিৎসককে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এ সময় চিকিৎসকদের সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানান হয়।

তিনি বলেন, কোভিড পরিস্থিতিতে কাজ চালিয়ে যাওয়ার ক্ষেত্রে কিছু স্বাস্থ্যকর্মীর ভিন্নমত থাকলেও এত কোনও সঙ্কট তৈরি হয়নি। এটা নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

তিনি পরামর্শ দিয়ে বলেন, বিদেশফেরত আত্মীয়দের ১৪ দিন ঘরে থাকতে উৎসাহিত করুন। জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হবেন না। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা সবচেয়ে বেশি জরুরি। জনসমাগম এড়িয়ে চলুন।

সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, দেশে কোভিড সংক্রমণের মাত্রা আরও বাড়তে পারে, তবে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

মহিউদ্দিন বলেন, চিকিৎসকরা কাজ চালিয়ে যাবে। দেশব্যাপী কোভিড প্রকোপ প্রতিরোধ ও চিকিৎসাসেবা জোরদার মনিটরিংয়ের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচশ চিকিৎসকের তালিকা চেয়েছেন বলেও জানান তিনি।

এসএমএম