• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মার্চ ২৭, ২০২০, ০৯:৩৫ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৭, ২০২০, ০৯:৩৫ এএম

বাদ হলো ইলেক্ট্রনিক মিডিয়ার ‘গুজব’ মনিটরিং সেল

বাদ হলো ইলেক্ট্রনিক মিডিয়ার ‘গুজব’ মনিটরিং সেল

করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় এ নিয়ে ইলেক্ট্রনিক মিডিয়ায় ‘গুজব’ ছড়ানো হচ্ছে কি না তার তদারকিতে নেমেছিল সরকার। ২৪ মার্চ দেশের ৩০টি বেসরকারি টেলিভিশন ‘মনিটরিং’ করতে মন্ত্রণালয়ের ১৫ জন কর্মকর্তাকে দায়িত্ব দিয়ে এক আদেশ জারি করে তথ্য মন্ত্রণালয়। তবে এই আদেশ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ও গণমাধ্যমকর্মীদের মধ্যে সমালোচনা সৃষ্টি করে। আদেশের একদিন পরই জারিকৃত পত্রে ‘ভুলভ্রান্তি’ আছে জানিয়ে তা বাতিল করা হয়েছে।

২৬ মার্চ তথ্য মন্ত্রণালয়ের টিভি-২ শাখা অতিরিক্ত সচিব (সম্প্রচার) স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাপী কোভিড-১৯ (করোনাভাইরাস) সংক্রামণ প্রতিরোধ সংক্রান্ত প্রচারণা/গুজব মনিটরিং করার জন্য জারিকৃত পত্রে ভুলভ্রান্তি থাকায় তা কর্তৃপক্ষের নিদেশের পরিপ্রেক্ষিতে বাতিল করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে করোনাভাইরাস বিষয়ে কোনো গুজব বা ভুল তথ্য প্রচার হচ্ছে কি না, তা পর্যবেক্ষণও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং প্রচার মাধ্যমকে সহায়তা করার জন্য তথ্য মন্ত্রণালয়ে একটি সেল গঠন করা হয়। উক্ত সেলের দায়িত্ব সঠিকভাবে পালনের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হলো।

এর আগে করোনা নিয়ে সামগ্রিকভাবে গুজব প্রতিরোধে তথ্য প্রযুক্তি বিভাগ কী কী ধরনের ব্যবস্থা সে বিষয়ে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক গণমাধ্যমকে বলেন, ২০১৮ সালে ডিজিট্যাল সিকিউরিটি অ্যাক্ট জাতীয় সংসদে অনুমোদন হয়েছে। সেখানে গুজব ছড়ানোর অপরাধের শাস্তিও বর্ণনা করা হয়েছে। ইতোমধ্যেই করোনা ভাইরাসনিয়ে যেন গুজব না ছড়ায় এজন্য সারা দেশব্যাপী আইশৃঙ্খলা বাহিনী তৎপর আছে, মোবাইল কোর্টগুলো তৎপর আছে।

এসকে