• ঢাকা
  • শুক্রবার, ০৫ জুন, ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭
প্রকাশিত: মার্চ ২৮, ২০২০, ০২:৩৮ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৮, ২০২০, ০২:৩৮ এএম

যা পারেনি কথিত সেবকেরা

চীনের আদলে বিশেষ হাসপাতাল নির্মাণ করছেন আকিজ গ্রুপ এমডি

জাগরণ প্রতিবেদক
চীনের আদলে বিশেষ হাসপাতাল নির্মাণ করছেন আকিজ গ্রুপ এমডি

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য চীনের উহান শহরে জরুরি ভিত্তিতে নির্মিত লেইশেনশান হাসপাতালের আদলে একটি বিশেষ হাসপাতাল নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছেন দেশের অন্যতম শীর্ষ কর্পোরেট প্রতিষ্ঠান আকিজ গ্রুপ অব ইন্ডাস্ট্রির ব্যবস্থাপনা পরিচালক শেখ বশির উদ্দিন। দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের পাশাপাশি বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কাজে অবদান রাখার বহু নজিরও রয়েছে প্রতিষ্ঠানটির।

রাজধানীর তেজগাঁও এলাকায় অস্থায়ী এ হাসপাতালটি তৈরির জন্য নিজ উদ্যোগে দুই বিঘা জমিতে উহানের লেইশেনশান হাসপাতালের আদলে এই প্রকল্প বাস্তবায়নে এরইমধ্যে বিভিন্ন কার্যক্রম শুরু করেছেন শেখ বশির উদ্দিন। হাসপাতালটিতে করোনাভাইরাসে আক্রান্ত রোগিদের সার্বিক চিকিৎসা ও স্বাস্থ্য সেবা প্রদান নিশ্চিত করার ক্ষেত্রে সম্ভাব্য সকল ব্যবস্থাই থাকবে বলে জানা গেছে।

নির্ভরশীল সূত্রের তথ্য মতে জানা গেছে, আগামী এক সপ্তাহের মধ্যে হাসপাতালটির নির্মাণকাজ শেষ হবে। সেই সঙ্গে পরবর্তী এক সপ্তাহের মধ্যে স্থাপন করা হবে সর্বোচ্চ সেবা প্রদানে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম। আর এই হাসপাতালের মাধ্যমে করোনা আক্রান্ত রোগিদের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা দেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন মানবতার ডাকে সাড়া দিতে সামনে এগিয়ে আসে আকিজ গ্রুপের এই ব্যবস্থাপনা পরিচালক। এই কাজে নিবেদিতভাবে সহায়তা দিচ্ছেন দেশের দু'জন স্বনামধন্য অভিজ্ঞ চিকিৎসক।

শুক্রবার (২৭ মার্চ) এ বিষয়ে শেখ বশির উদ্দিন বলেন, হাসপাতাল নির্মাণে কাজ করছি। খুবই ব্যস্ত সময় পার করছি। দেশের এ ক্রান্তিকালে কথা বলার চেয়ে কাজ করা বেশি উত্তম। তাই আগে কাজটা শেষ করতে চাই। সবার সহযোগিতা চাই।

চলমান এই সংকটের মাঝে যখন মুখে কুলুপ এটেছেন দেশের বহু নামিদামি বিত্তশালীরা, জনসেবা প্রদানের নামে বিভিন্ন ক্ষেত্রে আমলাতান্ত্রিক জটিলতা সৃষ্টি করে সরকারের মহোতি উদ্যোগের সুফল থেকে জনগণকে বঞ্চিত করছেন রাষ্ট্রের পদস্থ কর্তাব্যক্তিদের কেউ কেউ; ঠিক সেই সময় আকিজ গ্রুপ এমডির এমন অসামান্য একটি ব্যক্তিগত উদ্যোগ সারাদেশে ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছে।

অনেকেই বলছেন শেখ বশির উদ্দিন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলেন দেশের বিশিষ্টজনদের কি করে জাতীয় স্বার্থে সরকারের সুযোগ্য সারথি হিসেবে মানুষের জন্যে নিবেদিত হতে হয়। অনেক নেতিবাচকতার মাঝে আকিজ এমডির এমন উদ্যোগ নিঃসন্দেহে এই বিপর্যয় মোকাবিলায় অনুপ্রাণিত করবে গোটা দেশের সচেতন ও বিবেকবান মানুষদের।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে বাংলাদেশে এখন পর্যন্ত ৪৮ জন আক্রান্ত হয়েছে। এ ভাইরাসে দেশে প্রাণ গেছে ৫ জনের। বিশ্বব্যাপী আক্রান্ত হয়েছে সাড়ে ৫ লাখ মানুষ।

এসকে