• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৩০, ২০২০, ০৮:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩০, ২০২০, ০৮:৪৫ পিএম

‘করোনায় মৃত ব্যক্তির দাফন ও জানাজায় বাধা দেয়া অমানবিক’

‘করোনায় মৃত ব্যক্তির দাফন ও জানাজায় বাধা দেয়া অমানবিক’
মোহাম্মদ নাসিম ● ফাইল ছবি

আওয়ামী লীগ সভাপতিমণ্ডলির সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম করোনাভাইরাস মোকাবেলায় সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় করোনা মোকাবেলা করতে হবে। এই দুর্যোগ মোকাবেলায় সবারই সামর্থ অনুযায়ী এগিয়ে আসা উচিত। সমাজে যারা বিত্তবান আছেন তারা দরিদ্র মানুষের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিন। আর করোনায় মৃত ব্যক্তির দাফন ও জানাজায় বাধা দেয়া অমানবিক। তাছাড়া ইসলাম ধর্মও এটা সমর্থন করে না।

সোমবার (৩০ মার্চ) মোহাম্মদ নাসিম কেন্দ্রীয় ১৪ দলের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে এই আহবান জানান।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য বলেন, সম্প্রতি করোনায় মৃত কিংবা করোনা সন্দেহে মৃত ব্যক্তির দাফনে বাধা দেয়া হয়েছে। এটা মোটেও ঠিক না। এ ধরনের কাজ করা থেকে সবারই বিরত থাকতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী রাজনৈতিক নেতা-কর্মীদের দায়িত্ব করোনা আক্রান্ত রোগীদের সাহায্য-সহযোগিতা করা, তাদের পাশে দাঁড়ানো। এটা না করে প্রধানমন্ত্রীর নির্দেশ অমান্য করা হচ্ছে।

মোহাম্মদ নাসিম বলেন, জ্বর, সর্দি, কাশি কিংবা শ্বাসকষ্ট হলেই করোনা নয়। তাই এ জাতীয় রোগীদের অবশ্যই সেবা দিতে হবে। সেবা দেয়া ডাক্তারদের ধর্ম। কোনও রোগীকে সেবা দেয়ার বাইরে রাখা উচিত নয়।

তিনি বলেন, জ্বর-ঠান্ডা-কাশি কিংবা সর্দি আমাদের সচারাচর হয়ে থাকে। তাই বলে যে কোনও ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এমন ভাবা ঠিক নয়।

এসএমএম