• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২০, ০৬:০৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৮, ২০২০, ০৬:২৯ পিএম

জাতীয় সংসদে প্রধানমন্ত্রী

আল্লাহর রহমতে খাদ্যের কোনও সঙ্কট নেই

আল্লাহর রহমতে খাদ্যের কোনও সঙ্কট নেই
জাতীয় সংসদে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ● সংসদ টিভি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আজ আমরা এই মুর্হূতে সংসদ অধিবেশনে বসেছি যখন সারা বিশ্বে কোভিড-১৯ আক্রান্ত জর্জরিত। শুধু বাংলাদেশ নয়, বিশ্বের কোনও দেশই ভালো নয়। তবে আমরা কোভিড প্রাদুর্ভাব রোধে ব্যাপক প্রস্তুতি নিয়েছে। কোভিড আক্রান্তদের জন্য সব রকম চিকিৎসা ব্যবস্থা নেয়া হয়েছে। কোভিডযোদ্ধা চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য বিশেষ স্বাস্থবিমার ব্যবস্থা করা হয়েছে।

শনিবার (১৮ এপ্রিল) সন্ধ্যা পৌনে ছয়টায় জাতীয় সংসদের ইতিহাসের সবচেয়ে সংক্ষিপ্ত অধিবেশনের সমাপনী বক্তৃতায় তিনি এ সব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, দেশের কোভিড পরিস্থিতিতে একজনও বিনা চিকিৎসায় মারা যাবেন না। কেউ না খেয়েও মারা যাবেন না। দরিদ্র-অসহায়দের মধ্যে বিনামূল্যে খাদ্য সামগ্রী বিতরণ করা হচ্ছে। তবে ত্রাণ বিতরণে কোনও অনিয়ম সহ্য করা হবে।

তিনি বলেন, আল্লাহর রহমতে খাদ্যের কোনও সঙ্কট নেই। তবে কৃষকদের কৃষি অব্যাহত রাখতে হবে। কৃষকদের সহায়তা করা জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।

শুরুতেই স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, শুধু সাংবিধানিক বাধ্য-বাধকতার কারণেই এ অধিবেশন। বৈশ্বিক ও জাতীয় সঙ্কটের প্রেক্ষাপটে এ অধিবেশন হবে সংক্ষিপ্ত।

এর আগে শনিবার (১৮ এপ্রিল) বিকাল ৫ টায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্যবিধি মোতাবেক কোভিড-১৯ রোধে শারীরিক দূরত্ব বজায় রেখেই একাদশ জাতীয় সংসদের সপ্তম অধিবেশন শুরু হয়।

অধিবেশনের শুরুতে সংসদ সদস্য শামসুর রহমান শরীফের মৃত্যুতে শোক প্রস্তাব আনা হয়। প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন সংসদ সদস্য বেগম মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিম, শাহজান খান, মশিউর রহমান রাঙ্গা। 

শনিবার (১৮ এপ্রিল) বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এই অধিবেশন শুরু হয়।

অধিবেশনের শুরুতেই শোক প্রস্তাব গ্রহণ করা হয়। বিশ্বব্যাপী করোনায় মৃত্যবরণ করা মানুষদের স্মরণে শোক প্রকাশ করা হয়। শোক প্রকাশ করা হয় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা সিলেটের ওসমানি মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক মাঈনুদ্দিনের স্মরণেও।

গেলো অধিবেশন থেকে এ অধিবেশনের মধ্যে মৃত্যবরণ করা আওয়ামী লীগ নেতৃবৃন্দ, বিশ্বনেতা ও বিশিষ্ট ব্যক্তিদের স্মরণে শোক প্রকাশ করা হয়। 

শোক প্রস্তাব গ্রহণের পর এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার পরিচালনায় বিশেষ মোনাজাত  অংশ নেন সংসদ সদস্যরা।

সন্ধ্যা ৬টা ২৬ মিনিটে একাদশ জাতীয় সংসদের সপ্তম অধিবেশন (দ্বিতীয়) সমাপ্তি ঘোষণা করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এসএমএম