• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ১৭, ২০২০, ০৪:১৩ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৭, ২০২০, ০৪:১৩ পিএম

কোভিড-১৯ পরীক্ষা করছে প্রাভা হেলথ

কোভিড-১৯ পরীক্ষা করছে প্রাভা হেলথ
সংগৃহীত ছবি

প্রাভা হেলথ-এর পিসিআর ল্যাব-এ করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষা চালু হয়েছে।

সম্প্রতি এই পরীক্ষার জন্য সরকারের স্বাস্থ্য অধিদফতর থেকে অনুমতি পেয়েছে প্রাভা। এখন থেকে কোভিড -১৯ পরীক্ষার জন্য প্রাভার হটলাইন ১০৬৪৮ বা হোয়াটসঅ্যাপে ০১৮৮৬৫৫৫২০০-এ মেসেজ করে রোগীরা অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারবেন।

রোগীদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং করোনাভাইরাসের সংক্রমণ কমাতে, প্রাভার (mobile phlebotomists) মোবাইল ফ্লেবোটমিস্ট পরীক্ষার জন্য যথাযথ ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম ব্যবহারের মাধ্যমে রোগীদের বাসা থেকে নাসোফেরেঞ্জিয়াল নমুনা (অনুনাসিক সোয়াব দ্বারা) সংগ্রহ করবেন এবং নমুনাগুলো প্রাভার স্টেট-অফ-দ্যা-আর্ট পিসিআর ল্যাবে পরীক্ষা করা হবে। সন্দেহভাজন কোভিড-১৯ আক্রান্ত রোগীরা সরাসরি প্রাভায় এসে নমুনা দিয়ে যেতে পারবেন না এবং পরীক্ষার ফলাফল প্রাভার মোবাইল অ্যাপ ও ইমেলের মাধ্যমে সরবরাহ করা হবে।

প্রাভা হেলথ এর প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও সিইও সিলভানা সিনহা বলেন, মহামারি সময়ে সবকিছু কঠিন হয়ে পড়েছে। বিশেষ করে করোনাভাইরাস (কোভিড-১৯) এর জন্য নমুনা পরীক্ষা করা কষ্টসাধ্য। এই জটিল সময়ে রোগীদের সেবা এবং দেশের সামগ্রিক কোভিড-১৯ নমুনা পরীক্ষার প্রয়োজনে অবদান রাখতে পেরে আমরা সত্যিই সন্তুষ্ট এবং এই উদ্যোগের অংশ হতে দেয়ার জন্য সরকারের প্রতি কৃতজ্ঞ জানাই।

স্বাস্থ্যসেবা প্রদানকালে রোগী এবং কর্মীদের নিরাপত্তা বজায় রাখতে ব্যাপক প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করেছে প্রাভা হেলথ।

প্রথমত, যারা কোভিড-১৯ এর জন্য হোম স্যাম্পল সংগ্রহ করছে তাদের জন্য সম্পূর্ণ ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (PPE) এবং অন্যান্য সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ সহ কঠোর ক্লিনিকাল প্রোটোকল বজায় রাখা হচ্ছে। রোগীদের বাড়িতে যাওয়ার আগে তারা সুস্থ আছেন কিনা তা নিশ্চিত করতে তাদের লক্ষণগুলোর প্রতিদিন পরীক্ষা করা হচ্ছে।

দ্বিতীয়ত, কোভিড-১৯ পরীক্ষার জন্য যেই টিম বাড়ি থেকে নমুনা সংগ্রহ করছে তারা অন্যান্য রুটিন পরীক্ষার জন্য নমুনা সংগ্রহকারী টিম থেকে আলাদা। অর্থাৎ যে দলটি ‘নন কোভিড-১৯’ পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের উদ্দেশে রোগীদের বাড়িতে যায়, তারা কোনওভাবেই করোনাভাইরাস বা সংক্রমিত কারও সংস্পর্শে আসে না। সংবাদ বিজ্ঞপ্তি।

এসএমএম

আরও পড়ুন