• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৫, ২০২০, ০৩:০৬ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৫, ২০২০, ০৩:০৮ পিএম

বাজেটে কর ছাড়ের দাবি এফবিসিসিআই’র

বাজেটে কর ছাড়ের দাবি এফবিসিসিআই’র

আসছে বাজেটে কর ছাড় চান সব পর্যায়ের ব্যবসায়ীই। আর আগামী অর্থবছরের বাজেটে মূল্য সংযোজন কর- ভ্যাটের সর্বোচ্চ হার ১৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার দাবি জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

পাশাপাশি শিল্পের কাঁচামাল ও অন্যান্য পণ্যের ওপর ভ্যাটের ক্ষেত্রে আগাম করও সম্পূর্ণ প্রত্যাহার চেয়েছে সংগঠনটি। ব্যবসায়ীদের দাবির সঙ্গে একমত অর্থনীতিবিদরাও।

দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শুরু হওয়ার পর ভরা মৌসুমেই ব্যবসা হয়নি অনেক খাতে। রাজধানীর বাড্ডা এলাকার রড, সিমেন্ট, স্যানিটারি পণ্যের দোকান বন্ধ ছিল দুই মাস। কয়েকদিন আগে দোকান খুললেও ক্রেতা নেই বললেই চলে।

পরিবর্তিত পরিস্থিতিতে টিকে থাকাই কঠিন হয়ে পড়েছে অনেকের জন্য। হতাশার মধ্যেও আসন্ন বাজেটের দিকে তাকিয়ে ব্যবসায়ীরা। তারা বলছেন, সরকার কর ছাড় দিলে কিছুটা চাঙ্গা হতে পারে ব্যবসা-বাণিজ্য।

করোনার কারণে ক্ষতিগ্রস্ত বেশিরভাগ খাতই। বিপাকে সব পর্যায়ের ব্যবসায়ীরা। দাবি উঠছে করোনার প্রভাব মোকাবেলার উপযুক্ত বাজেটে প্রণয়নের।

বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশনসহ ব্যবসায়ী সংগঠনগুলোর মত নিয়ে অর্থমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠিয়েছে এফবিসিসিআই। বেসরকারি খাতকে সহযোগিতা করতে আয়কর, ভ্যাট ও অন্যান্য শুল্কহার বিবেচনার আহ্বান সংগঠনটির সভাপতির।

ব্যবসায়ীদের অবস্থা আমলে নিয়ে করছাড় দেয়ার পক্ষে মত দিচ্ছেন বিশ্লেষকেরাও।

কর ছাড়ের সুবিধা যাতে প্রকৃত ক্ষতিগ্রস্তরা পান তা নিশ্চিতের তাগিদ অর্থনীতিবিদদের।

এসএমএম
 

আরও পড়ুন