• ঢাকা
  • বুধবার, ০৪ আগস্ট, ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: জুন ১৪, ২০২০, ০৭:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৪, ২০২০, ০১:৩৫ পিএম

করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে লঞ্চে বিশেষ ব্যবস্থা

করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে লঞ্চে বিশেষ ব্যবস্থা
সংগৃহীত ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) এর ঝুঁকি এড়াতে ঢাকা-বরিশালসহ দক্ষিণ অঞ্চলের ৩৪টি নৌরুটে চলাচলকারি প্রায় ৯৫টি লঞ্চে কেবিনের পাশাপাশি লঞ্চের দ্বিতীয় ও তৃতীয় তলার ডেকে বিশেষ ডবল শিটের ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ। 

সামাজিক দুরত্ব বজায় রেখে বিশেষ এই শিটে রয়েছে আরামদায়ক ফোম ও বালিশের ব্যবস্থা।

যাত্রীরা জানান, করোনাকালিন  লঞ্চে বিশেষ এক শিটের ভাড়া নেয়া হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকা পর্যন্ত এবং সিঙ্গেল কেবিন ১৫০০ টাকা, ডবল কেবিন ২৫০০ টাকা ও ভিআইপি কেবিন ৪০০০ থেকে ৬০০০ টাকা। 

লঞ্চ মালিক সমিতির কর্মকর্তা কামাল হোসেন জানান, ঢাকা-বরিশালসহ দক্ষিণ অঞ্চলের বিভিন্ন নৌ রুটের প্রত্যেক লঞ্চে শীতাতপ নিয়ন্ত্রণ, আলোক সজ্জা, ফ্যান ওয়াটার পাম্প সার্ভিস রেস্তোরা চালানোসহ যাওয়া-আশায় প্রায় ১০ থেকে ১২ ব্যারেল তেল ইঞ্জিনগুলোতে দিতে হয়। তারপর যাত্রীদের নিরাপত্তা জন্য আনসার সদস্যসহ ৪০ থেকে ৫০ জন লঞ্চ স্টাফদের খাবার ও বেতন বহন করেই লাভের মুখ দেখতে হয়। 

ঢাকা নদী বন্দরের যুগ্ম পরিচারক একেএম আরিফ উদ্দিন জানান, করোনা ঝুঁকি এড়াতে ও সামাজিক দূরত্ব বজায় রাখাসহ যাত্রীদের সকল প্রকার সুরক্ষা দিতে বিআইডাব্লিউটিএ ও লঞ্চ মালিক সমিতির কর্মকর্তাদের সাথে আলোচনা করে দক্ষিণ অঞ্চলের লঞ্চের ডেকে এই বিশেষ শিটের ব্যবস্থা চালু করেছেন তারা। এই শিট ব্যবহার করে যাত্রীরা ঝুঁকি মুক্তভাবে চলাচল করতে পারবেন।

এসএমএম

আরও পড়ুন