• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ জুলাই, ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭
প্রকাশিত: জুন ২৩, ২০২০, ১২:৪৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৩, ২০২০, ১২:৫১ পিএম

বরেণ্য সাংবাদিক আবেদ খানের অবস্থার অবনতি

এস এম সাব্বির খান
বরেণ্য সাংবাদিক আবেদ খানের অবস্থার অবনতি
পিআইবি চেয়ারম্যান বরেণ্য সাংবাদিক আবেদ খান- ফাইল ছবি

দেশবরেণ্য সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা- দৈনিক জাগরণের সম্পাদক এবং প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) এর পরিচালনা বোর্ডের চেয়ারম্যান আবেদ খানের শারীরিক অবস্থার অবনতি ঘটেছে। সপরিবারে করোনা আক্রান্ত হওয়ার পর প্রাথমিক দিকে তিনি ভাল থাকলেও সোমবার ( ২২ জুন) থেকে তার অবস্থার কিছুটা অবনতি ঘটে। তবে তার স্ত্রী-সন্তানসহ পরিবারের অন্যান্য সদস্যদের অবস্থা স্থিতিশীল রয়েছে।

সোমবার থেকে জ্বরের সঙ্গে শ্বাস-প্রশ্বাস জনিত সমস্যায় ভুগতে শুরু করেন আবেদ খান। এছাড়া করোনা সংক্রমণের প্রভাবে রক্তের তারল্য কমে যাওয়ায়, হৃদযন্ত্রে স্বাভাবিক রক্তসঞ্চালনও ব্যাহত হচ্ছে তার। তবে এখনও হোম আইসোলেশনে থেকেই চিকিৎসা নিচ্ছেন তিনি। সেখানেই তাকে আনুষাঙ্গিক চিকিৎসা সেবা প্রদানের পাশাপাশি অক্সিজেন দেয়ার ব্যবস্থা করা হয়েছে। প্রতি ঘন্টায় পর্যায়ক্রমে নির্দিষ্ট পরিমাণে অক্সিজেন প্রয়োগ করা হচ্ছে। তাছাড়া হৃৎপিণ্ডে রক্তসঞ্চালন স্বাভাবিক রাখতেও বিশেষ চিকিৎসা প্রদান নিশ্চিত করা হয়েছে।

এর আগে শুক্রবার (১৯ জুন) সাংবাদিক আবেদ খান ও তার পরিবারের সদস্যদের  করোনা পরীক্ষার নিশ্চিত ফল পাওয়া যায়, যেখানে তারা সকলেই কোভিড-১৯ পজিটিভ বলে জানা গেছে।

সহপরিবারে করোনা আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি তার পরিবার হোম আইসোলেশনে অবস্থান করছেন।

শুক্রবার (১৯ জুন) সাংবাদিক আবেদ খান ও তার পরিবারের সদস্যদের  করোনা পরীক্ষার নিশ্চিত ফল পাওয়া যায়, যেখানে তারা সকলেই কোভিড-১৯ পজিটিভ বলে জানা যায়। করোনার প্রাথমিক উপসর্গ নজরে এলেই তাৎক্ষণিকভাবে তার পুরো পরিবারের হোম কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হয়। পরে বাড়ি থেকে সাংবাদিক আবেদ খান ও তার পরিবারের সকল সদস্যদের সেম্পল সংগ্রহ করা হয়। পরে তাদের সকলের পরীক্ষার ফল পজিটিভ আসে। তবে এখন পর্যন্ত শারীরিকভাবে তাদের কারও বিশেষ অবনতি ঘটেনি।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সশস্ত্র যোদ্ধা হিসেবে দেশের স্বাধীনতার জন্য লড়াই করার পাশাপাশি একজন কলম সৈনিক হিসেবেও বীরত্বের সঙ্গে যুদ্ধ চালিয়ে গেছেন দেশের এই শক্তিমান সাংবাদিক। সাংবাদিক আবেদ খান বিভিন্ন সময় দৈনিক ভোরের কাগজ, যুগান্তর, সমকাল ও কালের কণ্ঠের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া বেসরকারি টেলিভিশন এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং একুশে টেলিভিশনের নির্বাহী সম্পাদকের দায়িত্বেও ছিলেন আবেদ খান।  

বাংলাদেশের গণমাধ্যম সংস্কৃতিতে সুদীর্ঘকাল যাবত অনবদ্য অবদান রেখে আসছেন এই বরেণ্য সাংবাদিক। এছাড়াও সাহিত্য, সংস্কৃতিসহ বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে বিশেষ অবদানের জন্য সাংবাদিক আবেদ খান একাধিক সম্মাননায় ভূষিত হন।

সাংবাদিকতার ক্ষেত্রে অনন্য সাধারণ অবদানের জন্য টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকারের দ্বিতীয় মেয়াদকালীন ২০১৪ সালে প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান কর্তৃক রাষ্ট্রপতি প্রদত্ত স্বর্ণপদক লাভ করেন দেশ বরেণ্য এই শক্তিমান সাংবাদিক।