• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৬, ২০২০, ০১:০২ এএম
সর্বশেষ আপডেট : জুন ২৬, ২০২০, ০২:০৮ এএম

ভূতুড়ে বিল

৭ দিনের মধ্যে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা

৭ দিনের মধ্যে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা
বিদ্যুতের ভূতুড়ে বিলের একটি উদাহরণ ● সংগৃহীত

কোনও অবস্থায় অতিরিক্ত বিল গ্রহণ করা যাবে না

বিদ্যুতের ভূতুড়ে বিলের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আগামী ৭ দিনের মধ্যে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। সেই সাথে জড়িতদের সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে টাস্কফোর্স গঠন করা হয়েছে বলে জানায় মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৫ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিদ্যুৎ বিভাগ ও এর আওতাধীন দপ্তরসমূহের সঙ্গে এক অনলাইন সভায় এ সিদ্ধান্ত হয়। আলোচনাকালে অতিরিক্ত বিদ্যুৎ বিল করার বিষয়টি নিয়ে পর্যালোচনা করা হয়।

এতে একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত হয়। অতিরিক্ত বিলের জন্য বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালকরা দুঃখ প্রকাশ করেন।

পাশাপাশি অতিরিক্ত বিদ্যুৎ বিল করা সংক্রান্ত বিষয়টি নিয়ে সংস্থাগুলো আলাদাভাবে গণমাধ্যমের মাধ্যমে গ্রাহকদের কাছে ব্যাখ্যা করবে বলেও জানায় বিদ্যুৎ বিভাগ।

এর আগে বৃহস্পতিবার (২৫ জুন) বিদ্যুৎ বিভাগের এক ভার্চুয়াল সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত সভায় বিদ্যুৎ বিভাগ ও এর আওতাধীন দপ্তর ও কোম্পানিগুলোর বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিবি) বাস্তবায়ন অগ্রগতি নিয়ে পর্যালোচনা করা হয়।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সভাপতিত্বে ভার্চুয়াল এই সভায় অংশ নেন- বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড-পিডিবির চেয়ারম্যান বেলায়েত হোসেন, পল্লী বিদ্যুতায়ন বোর্ড-আরইবির চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অব.), পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন এবং বিভিন্ন দপ্তর ও কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকেরা।

প্রতিমন্ত্রী সভায় মানব সম্পদ উন্নয়ন, সোলার বিদ্যুৎ প্রকল্প, পিডিবির বিদ্যুৎ হাব, স্মার্ট মিটারসহ প্রযুক্তির ব্যবহার বাড়িয়ে পেপারলেস অফিস করার উপর গুরুত্বারোপ করেন। সভায় অতিরিক্ত বিদ্যুৎ বিল প্রদানের বিষয়ে আলোচনা করা হয়।

এ সময় নসরুল হামিদ বলেন, কোনও অবস্থায় অতিরিক্ত বিল গ্রহণ করা যাবে না।

এডিপি বাস্তবায়নে অগ্রগতি পর্যালোচনায় বলা হয়, বিদ্যুৎ বিভাগ ২০১৯-২০ অর্থবছরে বিনিয়োগ বা জিওবি খাতে ৮৭ টি, প্রকল্প সহযোগিতা খাতে ১১ টি ও নিজস্ব অর্থায়নে ৬ টি সহ মোট ১০৪ টি প্রকল্প বাস্তবায়ন করছে। মে ২০২০ পর্যন্ত বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে আর্থিক ৭২.৩৬ শতাংশ ও ভৌত ৭০.৬১ শতাংশ অগ্রগতি হয়েছে। যা জুন ২০২০ এর মধ্যে ৯০ শতাংশ ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে বলে সভায় জানানো হয়।

এসএমএম