• ঢাকা
  • মঙ্গলবার, ০৩ আগস্ট, ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: জুলাই ৯, ২০২০, ১২:২৩ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৮, ২০২০, ০৬:২৬ পিএম

ইতালি থেকে ফেরত পাঠানো হলো ১২৫ বাংলাদেশিকে

ইতালি থেকে ফেরত পাঠানো হলো ১২৫ বাংলাদেশিকে
প্রতীকী ছবি

ইতালির রোম বিমানবন্দর থেকে ফিরিয়ে দেয়া হচ্ছে কাতার এয়ারওয়েজের ১২৫ বাংলাদেশি যাত্রীকে। ৯ জুলাই (বৃহস্পতিবার) তাদের ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। সেইসঙ্গে ঢাকা থেকে ইতালিগামী যাত্রী না নেয়ার ঘোষণা দিয়েছে কাতার এয়ারওয়েজ।

বুধবার (৮ জুলাই) স্থানীয় সময় দুপুরে রোম বিমানবন্দরে পৌঁছালেও যাত্রীদের নামতে দেয়নি কর্তৃপক্ষ। পরে তাদের ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

এর আগে ৬ জুলাই (সোমবার) বাংলাদেশ থেকে রোমে যাওয়া বেশ কজন যাত্রীর করোনা শনাক্ত হয়। এরপরই বাংলাদেশের সঙ্গে সব ধরনের ফ্লাইট বাতিলের ঘোষণা দেয় ইতালি।

ঢাকা থেকে ইতালিগামী ফ্লাইট বন্ধের নির্দেশ দিয়েছে ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়। এক সপ্তাহের জন্য এই নিষেধাজ্ঞা থাকবে বলে এক বিবৃতিতে জানানো হয়েছে।

জানা গেছে, ৬ জুলাই বিশেষ ফ্লাইটে বাংলাদেশ থেকে ইতালিতে ফেরা ২৭৪ প্রবাসীর মধ্যে ২১ জনের দেহে করোনা শনাক্ত হয়। বিমানবন্দরে পৌঁছানোর পরই তাদের করোনা পরীক্ষা করা হয়। তাদের ১ মাসের কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। বাকিদের ১৪ দিনের কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। এ নিয়ে বাংলাদেশ থেকে যাওয়া অর্ধশতাধিক প্রবাসীর দেহে ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়।

ইতালিতে ফেরা প্রবাসী বাংলাদেশিদের করোনা শনাক্ত হওয়া শুরুর পর থেকে শঙ্কা বাড়তে থাকে। স্থানীয় বেশকিছু গণমাধ্যমে প্রবাসীদের হোম কোয়ারেন্টিন না মানার তথ্যও উঠে আসে। এজন্য এরই মধ্যে দুইজনকে কারাদণ্ড ও জরিমানাও করার কথা জানা গেছে।

এর আগে বাংলাদেশ থেকে ফ্লাইট বন্ধের সিদ্ধান্ত জানায় দক্ষিণ কোরিয়া এবং জাপান। ১৫ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে টার্কিশ এয়ারলাইন্সের ঢাকা-ইস্তাম্বুল ফ্লাইট।

কেএপি

আরও পড়ুন