• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১০, ২০২০, ১২:২০ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১০, ২০২০, ০২:৪১ এএম

আ. লীগের বর্ষীয়ান নেত্রী সাহারা খাতুন আর নেই

আ. লীগের বর্ষীয়ান নেত্রী সাহারা খাতুন আর নেই
সাহারা খাতুন ● ফাইল ছবি

থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন থাকা আওয়ামী লীগের বর্ষীয়াণ রাজনীতিক, দলের সভাপতিমণ্ডলির সদস্য, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও ঢাকা-১৮ আসনের বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন আর নেই।

বৃহস্পতিবার (৯ জুলাই) দিবাগত রাতে পৌনে ১২টায় মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর।

সাহারা খাতুনের ব্যক্তিগত সহকারী মজিবুর রহমান দৈনিক জাগরণকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জ্বর, অ্যালার্জিসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে অসুস্থ অবস্থায় ২ জুন (বুধবার) সাহারা খাতুন ঢাকার ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন। সেখানে তার অবস্থার অবনতি হলে ১৯ জুন (শুক্রবার) সকালে তাকে আইসিইউতে নেয়া হয়।

এরপর অবস্থার উন্নতি হলে তাকে ২২ জুন (সোমবার) দুপুরে আইসিইউ থেকে এইচডিইউতে (হাই ডিপেন্ডেন্সি ইউনিট) স্থানান্তর করা হয়। পরে ২৬ জুন (শুক্রবার) সকালে শারীরিক অবস্থার অবনতি হলে আবারও তাকে আইসিইউতে নেয়া হয়।

সাহারা খাতুন দীর্ঘদিন ধরে কিডনি ও শ্বাসতন্ত্রের জটিলতায় ভুগছিলেন। সোমবার (৬ জুলাই) এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে নেয়া হয়। সেখানে তিনি চিকিৎসাধীন ছিলেন।

বাংলাদেশ আওয়ামী আইন ছাত্র পরিষদের সাবেক সাধারণ সম্পাদক ও জুনিয়র আইনজীবী হিসেবে কাজ করা সাহারা খাতুন ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসলে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান। এরপর তিনি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্বও পালন করেন।

তিনি ঢাকা–১৮ সংসদীয় আসনে পরপর তিনবার নির্বাচিত হন।

প্রধানমন্ত্রীর শোক

আওয়ামী লীগ সভাপতিমণ্ডলির সদস্য, সাবেক মন্ত্রী,  অ্যাডভোকেট সাহারা খাতুন এমপি এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেছেন, বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হিসেবে সাহারা খাতুন গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা ও মানুষের অধিকার আদায়ের সংগ্রামে আজীবন কাজ করে গেছেন এবং দলের দুঃসময়ে নেতা-কর্মীদের পাশে থেকে আইনীসহ সব সাহায্য-সহযোগিতা প্রদান করেছেন।

শেখ হাসিনা আরও বলেন, তার মৃত্যুতে দেশ ও জাতি একজন দক্ষ নারী নেত্রী এবং সৎ জননেতাকে হারালো। আমি হারালাম এক পরীক্ষিত ও বিশ্বস্ত সহযোদ্ধাকে। প্রধানমন্ত্রী মরহুমার আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এইচএম/এসকে/কেএপি