• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৪, ২০২০, ০১:০৯ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৪, ২০২০, ০১:০৯ এএম

বাসাবাড়িতে গ্যাস সংযোগের খবর ভিত্তিহীন

বাসাবাড়িতে গ্যাস সংযোগের খবর ভিত্তিহীন

এই মুহূর্তে বাসাবাড়িতে নতুন করে গ্যাস সংযোগ দেয়া হবে না। সংযোগ দেয়ার খবর ভিত্তিহীন বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তিনি জানান, আগামীতেও এ খাতে গ্যাস-সংযোগ দেয়ার কোনও পরিকল্পনা নেই সরকারের। তবে শিল্প প্রতিষ্ঠানে দ্রুত ও সহজে গ্যাস সংযোগ দিতে সব পদক্ষেপে নেয়ার দাবিও করেন প্রতিমন্ত্রী। পাশাপাশি গ্যাস চুরি ও অপচয় রোধে ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

গ্যাস সংকটের কারণে ২০১০ সালের ১৩ জুলাই থেকে আবাসিকে নতুন সংযোগ দেয়া বন্ধ রয়েছে। ২০১৩ সালের ৭ মে চালু হলেও কিছুদিন পর তা আবার বন্ধ করে দেয়া হয়।

গত কয়েক দিন ধরে আবারও বাসাবাড়িতে গ্যাস-সংযোগ দেয়া শুরু হবে এমন খবর ছড়িয়ে পড়ার পর বিভিন্ন বিতরণ কোম্পানিতে নতুন সংযোগ পেতে যোগাযোগ করতে শুরু করেছেন গ্রাহকেরা। এ সুযোগে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নতুন গ্যাস-সংযোগ দেয়ার প্রতিশ্রুতি দিয়ে বড় অংকের ঘুষ লেনদেনও শুরু হয়েছে।

আবাসিকে নতুন করে গ্যাস সংযোগ দেয়ার পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে বিষয়টিকে গুজব বলে উড়িয়ে দিলেন জ্বালানি প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, আবাসিকে নতুন সংযোগ না দিলেও বিদ্যমান গ্রাহকদের জন্য সেবার মান বাড়ানো হবে। পাশাপাশি শিল্পে গ্যাস সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে সব ধরনের উদ্যোগ নেয়া হয়েছে।

সারাদেশে ছয়টি সরকারি কোম্পানি গ্যাস বিতরণে নিয়োজিত রয়েছে। তাদের বৈধ গ্রাহক সংখ্যা ৪০ লাখের কাছাকাছি হলেও দীর্ঘদিন নতুন সংযোগ না দেয়ায় কয়েক লাখ অবৈধ গ্রাহক গ্যাস ব্যবহার করছেন।

কেএপি

আরও পড়ুন