• ঢাকা
  • শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১০ আশ্বিন ১৪২৭
প্রকাশিত: আগস্ট ৯, ২০২০, ০৬:১১ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৯, ২০২০, ০৬:১১ পিএম

পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে ভারত ‘খুশি’

জাগরণ ডেস্ক
পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে ভারত ‘খুশি’

সম্প্রতি বাংলাদেশের ৯৭ ভাগ পণ্যে শুল্ক ছাড়ের ঘোষণা দিয়েছে চীন। আরো কিছু কারণে বাংলাদেশ-চীন সম্পর্ক কিছুটা হলেও নতুন মাত্রা পেয়েছে। প্রশ্ন উঠেছে, বাংলাদেশ কি তাহলে ভারতকে ছেড়ে চীনের দিকে মনোযোগী হচ্ছে?

এ সংক্রান্ত প্রশ্নের জবাবে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘দুই সম্পর্ককে এক নিক্তিতে মাপা ঠিক হবে না। চীনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আর ভারতের সঙ্গে সম্পর্কটা রক্তের।’ পররাষ্ট্রমন্ত্রীর এমন বক্তব্যে ভারত ভীষণ ‘খুশি’।

সঙ্গত কারণেই চীনের সঙ্গে বাংলাদেশের দহরম-মহরম মেনে নিতে পারে না ভারত। তাই চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক কিছুটা গতিশীল হওয়ায় ভারত নড়েচড়ে বসেছে। এ নিয়ে তাদের তৎপরতাও ছিল চোখে পড়ার মতো। এমন সময় গতকাল শনিবার মুজিবনগরে মুজিব সংগ্রহশালা পরিদর্শনের পর পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ‘ভারতের সঙ্গে রক্তের সম্পর্ক’ বিষয়ক এমন তাৎপর্যপূর্ণ মন্তব্য করলেন।

গতকালের এই মন্তব্য নিয়ে ভারতের গণমাধ্যমগুলোতে আলোচনা চলছে। দেশটির শীর্ষ দৈনিকগুলোতে এ নিয়ে খবর প্রকাশিত হয়েছে আজ রোববার। বিভিন্ন স্তরের কূটনীতিকরা এই মন্তব্যের ব্যবচ্ছেদ করেছেন। প্রতিক্রিয়া জানিয়েছেন দেশটির অনেক রাজনীতিবিদও। তাদের সবার মূল বক্তব্য হলো, সামান্য হলেও ভারত-বাংলাদেশ সম্পর্ক নিয়ে যে সংশয় তৈরি হয়েছিল, তা উড়ে গেছে পররাষ্ট্রমন্ত্রীর এমন মন্তব্যের পর। সুতরাং ভারতের দুশ্চিন্তার কিছু নেই।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন আরো বলেছিলেন, ভারতের সঙ্গে ইতোমধ্যে পানিচুক্তিসহ বিভিন্ন চুক্তি সম্পন্ন হয়েছে। এছাড়া ছোটখাটো আরো কিছু বিষয় আছে। আওয়ামী লীগ সরকারের প্রতি বিশ্বাস রাখুন। অনেক উন্নয়ন হয়েছে এবং আগামীতে আরো অনেক উন্নয়ন দেখতে পাবেন।

এম