• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: আগস্ট ২১, ২০২০, ১১:৪২ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২১, ২০২০, ১১:৪২ পিএম

কমলো স্বর্ণের দাম

কমলো স্বর্ণের দাম

ভরিতে আরও দেড় হাজার টাকা কমলো স্বর্ণের দাম। এর ফলে ২২ ক্যারেটের (ভালো মানের) প্রতি ভরি স্বর্ণের দাম পড়বে ৭২ হাজার ২৫৮ টাকা।

শুক্রবার (২১ আগস্ট) বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। শনিবার থেকে এ দাম কার্যকর হবে। বাজুস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে আন্তর্জাতিক বাজারের দোহাই দিয়ে গত ৭ মাসে ভরিতে ১৭ হাজার টাকা বেড়েছিল স্বর্ণের দাম। তবে সর্বশেষ গত ১২ আগস্ট ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমানো হয়। অন্যদিকে দুবাইয়ের বাজারে শুক্রবার ২২ ক্যারেটের প্রতি গ্রাম স্বর্ণের দাম ছিল ৫৯ দশমিক ৮৩ ডলার। এ হিসাবে দেশীয় মুদ্রায় প্রতি ভরির দাম পড়ে ৫৯ হাজার ৩১৭ টাকা। দাম কমার পরও বাংলাদেশের সঙ্গে ভরিতে পার্থক্য প্রায় ১৩ হাজার টাকা।

নতুন মূল্য অনুযায়ী, দেশে ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৭২ হাজার ২৫৮ টাকা। শুক্রবার এর দাম ছিল ৭৩ হাজার ৭১৬ টাকা। এ হিসাবে ভরিতে দাম কমেছে ১ হাজার ৪৫৮ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ৭০ হাজার ৫৬২ থেকে কমে ৬৯ হাজার ১০৯ টাকায় বিক্রি হবে। ১৮ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি ৬১ হাজার ৮১৯ টাকা থেকে ৬০ হাজার ৩৬১ টাকায় বিক্রি হবে।সনাতন পদ্ধতির প্রতি ভরির নতুন দাম ৫০ হাজার ৩৮ টাকা। শুক্রবার এর দাম ছিল ৫১ হাজার ৪৯৬ টাকা।

অপরিবর্তিত রয়েছে রুপার দাম। আগের দাম অনুসারে প্রতি ভরি রুপা ৯৩৩ টাকায় বিক্রি হবে। তবে একজন ক্রেতা কোনো জুয়েলারি দোকান থেকে স্বর্ণের অলঙ্কার কিনতে চাইলে তাকে ভ্যাট ও মজুরি দিতে হয়।

কেএপি

আরও পড়ুন