• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২০, ০৪:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২২, ২০২০, ০৪:৩৮ পিএম

অন্ধের মতো প্রকল্প বাস্তবায়ন নয়: পরিকল্পনামন্ত্রী

অন্ধের মতো প্রকল্প বাস্তবায়ন নয়: পরিকল্পনামন্ত্রী
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, প্রকল্প একনেকে (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি) পাস হওয়া মানেই অন্ধের মতো বাস্তবায়ন নয়। প্রকল্প পাসের পরও আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ অব্যাহত রাখবো। যেখানে যা কমানোর দরকার সেটা কমাবো।


মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) একনেক সভায় মোট ৫ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। সভা শেষে প্রকল্পের সার্বিক বিষয় সাংবাদিকদের সামনে উপস্থাপনকালে তিনি একথা বলেন। সভায় অনুমোদিত প্রকল্পগুলোর মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ২৬৬ কোটি টাকা।


পরিকল্পনামন্ত্রী আরও বলেন, প্রকল্প পাসের পরেই যেমন খুশি তেমনভাবে খরচ করা যাবে, বিষয়টা এমন নয়। আমরা পাস হওয়া প্রকল্পের তদারকি করে ব্যয় কমাতে পারি। জনগণের এক টাকাও যদি সাশ্রয় করতে পারি এটা বড় পাওয়া।

জাতীয় মাছ ইলিশ প্রসঙ্গে তিনি বলেন, ইলিশ প্রকৃতিকভাবেই আমাদের একক সম্পদ। এটা জাতিসংঘের মাধ্যমে স্বীকৃত। সুতরাং ইলিশ সংরক্ষণ ও উন্নয়ন অব্যাহত রাখতে হবে। ইলিশ সম্বন্ধে আমাদের বৈজ্ঞানিক ধারণা নেই। এটা নিয়ে কাজ করতে হবে।

প্রকল্পে বাড়তি গাড়ি কেনা প্রসঙ্গে এম এ মান্নান বলেন, কোনো প্রকল্পেই অহেতুক বাড়তি গাড়ি অনুমোদন দেওয়া হবে না। প্রকল্পে গাড়ি অনুমোদন দেওয়ার বিষয়ে সচিব ও সদস্যরা (সচিব) গভীরভাবে পর্যবেক্ষণ করবেন।

গণভবন থেকে সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। গণভবনে প্রধানমন্ত্রী ছাড়াও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান উপস্থিত ছিলেন। অন্যদিকে, শেরেবাংলা নগর এনইসি সম্মেলনকক্ষে সংশ্লিষ্ট মন্ত্রী-সচিবরা উপস্থিত ছিলেন।

জাগরণ/এমইউ