• ঢাকা
  • শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২০, ০৫:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৪, ২০২০, ০৫:৩৮ পিএম

দেশে করোনায় আরো ১৯ জনের মৃত্যু

জাগরণ ডেস্ক
দেশে করোনায় আরো ১৯ জনের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন এক হাজার ৯৪ জন। এর আগে গত ২ আগস্ট শনাক্ত হয়েছিলেন ৮৮৬ জন। এর পর ২৪ ঘণ্টায় এতো কম আর শনাক্ত হয়নি।  মাঝখানে গত ২৬ সেপ্টেম্বরে শনাক্ত হন এক হাজার ১০৬ জন এবং গত ৩ অক্টোবর শনাক্ত হন এক হাজার ১৮২ জন। এখন পর্যন্ত করোনায় মোট শনাক্ত হলেন তিন লাখ ৯৭ হাজার ৫০৭ জন। অর্থাৎ ২ মাস ২২ দিনে এটাই দেশে করোনার সর্বনিম্ন শনাক্ত।

শনিবার ( ২৪ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ( প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৯ জনের। এ নিয়ে করোনায় এখন পর্যন্ত সরকারি হিসেবে মোট মারা গেলেন পাঁচ হাজার ৭৮০ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৪৯৮ জন। আর এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন তিন লাখ ১৩ হাজার ৫৬৩ জন।বিজ্ঞপ্তিতে জানানো হয়,  ১১১টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয় ১০ হাজার ৫৫৬টি। আর নমুনা পরীক্ষা হয়েছে ১০ হাজার ৯৯৮টি । এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ২২ লাখ ৪৬ হাজার ৪৮৬টি। 

গত ২৪ ঘণ্টায় শনাক্তে হার ৯ দশমিক ৯৫ শতাংশ। আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৭ দশমিক ৬৯ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৮ দশমিক ৮৮ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৪৫ শতাংশ।

মারা যাওয়া ১৯ জনের মধ্যে পুরুষ ১৭ জন, আর নারী দুই জন। করোনায় এখন পর্যন্ত পুরুষ মারা গেছেন চার হাজার ৪৫২ জন, আর নারী এক হাজার ৩২৮ জন। শতকরা হিসেবে পুরুষ ৭৭ দশমিক শূন্য দুই শতাংশ, আর নারী ২২ দশমিক ৯৮ শতাংশ।

বয়স বিবেচনায় গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চার জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিন জন এবং ষাটোর্ধ্ব রয়েছেন ১০ জন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ১৩ জন, চট্টগ্রাম বিভাগে তিন জন, খুলনা বিভাগে একজন এবং ময়মনসিংহ বিভাগে রয়েছেন দুই জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৪৮১ জন, আর ছাড় পেয়েছেন ৬১৯ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন পাঁচ লাখ ৪৯  হাজার ৭৬৭ জন, আর ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ৯ হাজার ৯৩৭ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৯ হাজার ৮৩০ জন।

অপরদিকে, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে আছেন ৯৯ জন, ছাড় পেয়েছেন ৯০ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৮৫ হাজার ৯৬ জন। আর ছাড় পেয়েছেন ৭২ হাজার ৯৭৬ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ১২০ জন।

জাগরণ/এমইউ